গোভক্তি থেকেই পাক-ভারত যুদ্ধ!

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০১৬, ০৬:৫১ এএম

এম এম আশরাফুল: ভারত পাকিস্তান নিয়ে যে যুদ্ধের দামামা শুরু হয়ে গেল, তাতে করে বাংলাদেশেরও কিন্তু চিন্তার বিষয় আছে। আমরা অনেকেই মনে করি ভারত পাকিস্তান যুদ্ধ হলে আমাদের কী? যারা তাহা ভাবছেন তারা বোকার স্বর্গে বাস করছেন। এতদিন আমরা শুনেছি ইরাক, আফগান, লিভিয়া, সিরিয়া, ফিলিস্থিন, সোমালিয়ায় যুদ্ধে মানুষ গাছের পাতা খাচ্ছে। আর এখন দেখি আমাদের ঘারের ওপর শুরু হয়ে গেল, এখন মনে হচ্ছে শুনার কথাই বাস্তব।

পৃথীবির সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র রাশিয়া ও চিন ইতোমধ্যে পাকিস্তানকে সমর্থন দিয়েছে। এছাড়া ইরান, সৌদিআরব তুরস্কও পাকিস্তানকে সমর্থন দিয়েছে। আর আমাদের বাংলাদেশ সাপোর্ট দিয়েছে ভারতকে। তাহলে আমাদের ভাবনার বিষয় নয় কী? ভারতকে অস্ত্র ও যুদ্ধবিমান দিতে রাজি হয়েছে ফ্রান্স, সাহায্য করবে আমেরিকাও। তাহলে কি শুরু হতে যাচ্ছে তৃতীয় বিশ্বযুদ্ধ এমনটাই আভাস নয় কী?

এখানে আমাদের দুটি বিষয় স্পষ্ট তা হলো- ভারত ১৯৭১ সালে আমাদের মুক্তিযুদ্ধের সময় সাহায্য করেছে, তাই আমরা মানে আমাদের বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ চায় আমরা ভারতের সাথে যুদ্ধে যাই। কিন্তু আবার আমাদের বিরোধী দল চায় আমরা এই যুদ্ধে না যাই। কারণ হলো ভারত আমাদেরকে অনেকভাবে কোনঠাসা করে রাখে। যেমন- গঙ্গার পানি যখন আমাদের ভাটিতে আসে তখন তারা তাদের বাঁধ আটকিয়ে আমাদের সুকিয়ে মারে, আমাদের অনেক মানুষকে বর্ডারে প্রায় প্রতিদিনই গুলি করে মারে। আরো অনেকগুলো কারণ আছে, আমাদের বাংলার অনেক নিরহ মানুষ বা যারা কোন ঝামেলা চান না, তারা চান আমাদের যুদ্ধে যাওয়ার দরকার নাই।

একদিকে আওয়মী লীগ, অন্যদিকে বিরোধী দল আবার উভয় দলের মধ্যে হতে ৬০/৭০ ভাগ মানুষ বলেন- আমরা যেহেতু মুসলিম তাই পাকিস্তানের সাপোর্ট করা উচিত। পিছনের কথা সম্পূর্ণ ভুলে যান বাংলার মানুষগুলো। তারও আবার একটা কারণ আছে, তা হলো গরুভক্তি মদি সরকার। তিনি পুরো মুসলিম উম্মাকে খেপিয়ে তুলেছেন এই বলে- গরু তাদের মা তাকে তারা জবেহ করতে দেবেন না। এতোদিন গোরক্ষক কর্তারা বুঝিয়েছেন- যদি যুদ্ধে ভারত হেরেও যায় তার পরও গরু জবাই চলবে না।

আর তারাই আজ এই যুদ্ধ বাদিয়েছেন বলে আমার ক্ষুদ্র জ্ঞানে মনে হয়। কোথায় গিয়ে দাড়ায় এই গোভক্তি তাহা আল্লাহই ভালো জানেন। কার সাথে যাবো আমরা, আমাদের কঠিন হিসাব করে পা ফেলতে হবে। তা না হলে কঠিন বিপর্যয় নেমে আসবে আমাদে ওপর এমনটাই আমার মনে হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: