ইতালিয় নাগরিক তাবেলা হত্যায় নব্য জেএমবি জড়িত

প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৬, ০২:০২ এএম

ঢাকা: র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ বলেছেন, রাজধানীর গুলশানে ইতালিয় নাগরিক সিজার তাবেলা হত্যাসহ ১৮টি নাশকতার ঘটনায় নব্য জেএমবি জড়িত।

শুক্রবার সকালে কারওয়ানবাজারের বিসিআইসি ভবনে র‍্যাবের মিডিয়া সেন্টারে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ এ কথা বলেন।গত ২৮ সেপ্টেম্বর সন্ধ্যায় গুলশান ২-এর ৯০ নস্বর সড়কে ইতালিয় নাগরিক সিজার তাবেলাকে (৫১) গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা।

পরে পুলিশ এই ঘটনায় ঢাকা মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক ও সাবেক ওয়ার্ড কমিশনার এমএ কাইয়ুম, তার ভাইসহ সাতজনকে আসামি করে অভিযোগপত্র দিয়েছে।সংবাদ সম্মেলনে র‌্যাব ডিজি জঙ্গিদের বিভিন্ন সাংগঠনিক চিঠি ও নথিপত্র তুলে ধরেন।

নব্য জেএমবির গত ৬ অক্টোবরের একটি চিঠির সূত্র ধরে তিনি জানান, অন্তত ৩০০ সদস্য দিয়ে নব্য জেএমবি গঠিত হলেও বর্তমানে সংগঠনটির ২১ জন সদস্য সক্রিয় রয়েছে।

বেনজীর আহমেদ বলেন, নিষিদ্ধ ঘোষিত এই সংগঠনটির বাকি সদস্যদের অনেকে র‌্যাব-পুলিশের হাতে নিহত হয়েছেন। কেউ কারাগারে রয়েছেন। আবার অনেকে পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন।জেএমবির সাংগঠনিক ওই চিঠিতে আইনশৃংখলা বাহিনীর সদস্যদের 'তাগুত' বলে উল্লেখ করা হয়েছে।

চিঠিতে লেখা ছিল, ৬ অক্টোবর পর্যন্ত তাদের ৩৩ জন সদস্য ছিল। বাকিরা 'তাগুত'দের হাতে শহীদ হয়েছে এবং কারাগারে রয়েছে। তাদের ৫টি হ্যান্ডগান, ১টি একে-২২ রাইফেল এবং কিছু সংখ্যক 'আম' (গ্রেনেড) রয়েছে।

বেনজীর আহমেদ বলেন, নব্য জেএমবির এই ২১ সদস্যের মধ্যে দু'জন শুরা সদস্য, ১৯ জন মিড লেভেলের। তাদের সাংগঠনিক নাম পাওয়া গেছে। আমরা সেগুলো যাচাই-বাছাই করছি। আমাদের চেষ্টা থাকবে তাদের সংখ্যা যেন ২১ থেকে ২২ না হয়। র‌্যাবের অভিযানে একে-২২ এবং হ্যান্ডগানগুলো উদ্ধার হওয়ায় তাদের কাছে বর্তমানে কোনো অস্ত্র নেই বলেও দাবি করেন তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: