বিপিএল:  জেনে নিন কবে কোথায় কার খেলা

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৬, ০৯:৪১ পিএম

স্পোর্টস করেসপন্ডেন্ট: আগামী ৪ নভেম্বর থেকে মাঠে গড়াতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএলে)। ছয়টি ফ্র্যাঞ্চাইজি নিয়ে বসতে যাচ্ছে টূর্নামেন্টির চতুর্থ আসর। ইতোমধ্যে চূড়ান্ত সূচি ঘোষনা করেছে আয়োজক কমিটি।

উদ্বোধনী ম্যাচে গত আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রাজশাহী কিংসের মুখোমুখি হবে। ম্যাচটি শুরু হবে বেলা ২টায়। এরপর একইদিন রংপুর রাইডার্সের বিপক্ষে মাঠে নামবে খুলনা টাইটান্সে। দ্বিতীয় ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টায়।

এবারের টূর্নামেন্টর পর্দা নামবে ১০ ডিসেম্বর। ফাইনালের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে। এদিকে প্রতিবারের মতো এবারও প্রতিদিন অনুষ্ঠিত হবে দুটি করে ম্যাচ। প্রথমটি দুপুর দুইটায় ও দ্বিতীয়টি সন্ধ্যা সাতটায়। বরাবরের মত বিপিএলের এবারের আসরেও থাকছে দুটি ভেন্যু। ঢাকা ও চট্টগ্রাম।

প্রথম রাউন্ডের ১৬ টি ম্যাচ অনুষ্টিত হবে ঢাকায়। ৪ নভেম্বর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে । এরপর ১৭ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত চট্টগ্রামে অনুষ্ঠিত হবে প্রথম রাউন্ডের বাকি ম্যাচ গুলো।

প্রথম রাউন্ডের খেলা শেষ আবারও মিরপুরে জমবে বিপিএলের তাণ্ডব। কোয়ালিফায়ার, এলিমিনেটর ও ফাইনাল ম্যাচ গুলো অনুষ্ঠিত হবে এই হোম অব ক্রিকেটে।

ডাবল লিগ পদ্ধতিতে অনুষ্টিত এ টূর্নামেন্টে মোট ম্যাচের সংখ্যা ৪৬ টি। যার মধ্যে ৪২টি লিগ ম্যাচ বা প্রথম রাউন্ড। এছাড়াও একটি এলিমিনেটর, দুটি কোয়ালিফাইয়ার ও ফাইনাল।

লিগের শীর্ষ দল দুইটি খেলবে কোয়ালিফায়ার। আর তিন ও চার নম্বরে অবস্থানরতরা খেলবে এলিমিনেটর। কোয়ালিফায়ারে জয়ী দল সরাসরি চলে যাবে লিগের ফাইনাল। অপরদিকে পরাজিত দল এলিমিনেটরে জয়ী দলের সঙ্গে দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে। এখান থেকে বিজয়ী দলে ফাইনাল মুখোমুখি হবে প্রথম কোয়ালিফায়ার দলের।

প্রথম রাউন্ডের খেলা শেষে ৬ ডিসেম্বর অনুষ্টিত হবে এলিমিনেটর। একইদিন সন্ধ্যায় ৭টায় অনুষ্ঠিত হবে প্রথম কোয়ালিফায়ার। আর ৭ নভেম্বর বিজয় দল দ্বিতীয় কোয়ালিফায়ার পরাজীত দলের মুখোমুখি হবে । একদিনের বিরতির পর ৯ই ডিসেম্বর অনুষ্ঠিত হবে এবারের আসরের ফাইনাল। ফাইনালের জন্য ১০ ডিসেম্বর রাখা হয়েছে রিজার্ভ ডে।

এক নজরে বিপিএলের চতুর্থ আসরের সময় সূচি:

প্রথম রাউন্ড:

৪-১১-২০১৬, শুক্রবার: কুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম রাজশাহী কিংস ও খুলনা টাইটান্স বনাম রংপুর রাইডার্স । প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: মিরপুর।

৫-১১-২০১৬, শনিবার: চিটাগাং ভাইকিংস বনাম বরিশাল বুলস ও ঢাকা ডাইনামাইটস বনাম কুমিল্লা ভিক্টোরিয়ান্স। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: মিরপুর।

৬-১১-২০১৬, রবিবার: রংপুর রাইডার্স বনাম রাজশাহী কিংস ও বরিশাল বুলস বনাম খুলনা টাইটান্স। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: মিরপুর।

৮-১১-২০১৬, মঙ্গলবার: ঢাকা ডাইনামাইটস বনাম বরিশাল বুলস ও চিটাগাং ভাইকিংস ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: মিরপুর।

৯-১১-২০১৬, বুধবার: খুলনা টাইটান্স বনাম রাজশাহী কিংস ও রংপুর রাইডার্স বনাম চিটাগাং ভাইকিংস। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: মিরপুর।

১১-১১-২০১৬, শুক্রবার: কুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম বরিশাল বুলস ও ঢাকা ডাইনামাইটস বনাম রাজশাহী কিংস। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: মিরপুর।

১২-১১-২০১৬, শনিবার: খুলনা টাইটান্স বনাম চিটাগাং ভাইকিংস ও রংপুর রাইডার্স বনাম ঢাকা ডাইনামাইটস। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: মিরপুর।

১৩-১১-২০১৬, রবিবার: বরিশাল বুলস বনাম রাজশাহী কিংস ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম খুলনা টাইটান্স। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: মিরপুর।

১৭-১১-২০১৬, বৃহস্পতিবার: চিটাগাং ভাইকিংস বনাম ঢাকা ডাইনামাইটস ও বরিশাল বুলস বনাম রংপুর রাইডার্স। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: চট্টগ্রাম।

১৮-১১-২০১৬, শুক্রবার: চিটাগাং ভাইকিংস বনাম রাজশাহী কিংস ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম রংপুর রাইডার্স। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: চট্টগ্রাম।

১৯-১১-২০১৬, শনিবার: ঢাকা ডাইনামাইটস বনাম খুলনা টাইটান্স ও চিটাগাং ভাইকিংস বনাম বরিশাল বুলস। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: চট্টগ্রাম।

২১-১১-২০১৬, সোমবার: ঢাকা ডাইনামাইটস বনাম রাজশাহী কিংস ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম চিটাগাং ভাইকিংস। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: চট্টগ্রাম।

২২-১১-২০১৬, মঙ্গলবার: খুলনা টাইটান্স বনাম রংপুর রাইডার্স ও বরিশাল বুলস বনাম চিটাগং ভাইকিংস। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: চট্টগ্রাম।

২৫-১১-২০১৬, শুক্রবার: রংপুর রাইডার্স বনাম রাজশাহী কিংস ও বরিশাল বুলস বনাম খুলনা টাইটান্স। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: মিরপুর।

২৬-১১-২০১৬, শনিবার: কুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম ঢাকা ডাইনামাইটস ও খুলনা টাইটান্স বনাম রাজশাহী কিংস। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: মিরপুর।

২৭-১১-২০১৬, রবিবার: বরিশাল বুলস বনাম ঢাকা ডাইনামাইটস ও রংপুর রাইডার্স বনাম চিটাগাং ভাইকিংস। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: মিরপুর।

২৯-১১-২০১৬, মঙ্গলবার: কুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম বরিশাল বুলস ও খুলনা টাইটান্স বনাম চিটাগাং ভাইকিংস। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: মিরপুর।

৩০-১১-২০১৬, বুধবার: রংপুর রাইডার্স বনাম ঢাকা ডাইনামাইটস ও বরিশাল বুলস বনাম রাজশাহী কিংস। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: মিরপুর।

২-১২-২০১৬, শুক্রবার: রংপুর রাইডার্স বনাম বরিশাল বুলস ও ঢাকা ডাইনামাইটস বনাম চিটাগাং ভাইকিংস। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: মিরপুর।

৩-১২-২০১৬, শনিবার: কুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম খুলনা টাইটান্স ও রাজশাহী কিংস বনাম চিটাগাং ভাইকিংস। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: মিরপুর।

৪-১২-২০১৬, রবিবার: কুমিল্লা ভিক্টোরিয়ান্স বনাম রংপুর রাইডার্স ও ঢাকা ডাইনামাইটস বনাম খুলনা টাইটান্স। প্রথম ম্যাচ দুপুর ২.০০ টায় এবং দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টায়। ভ্যেনু: মিরপুর।

৬-১২-২০১৬, মঙ্গলবার: এলিমিনেটর। অনুষ্ঠিত হবে দুপুর ২.০০ টায়, ভ্যেনু: মিরপুর।

৬-১২-২০১৬, মঙ্গলবার: প্রথম কোয়ালিফায়ার। অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭.০০ টায়, ভ্যেনু: মিরপুর।

৭-১২-২০১৬, বুধবার: দ্বিতীয় কোয়ালিফায়ার। অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭.০০ টায়, ভ্যেনু: মিরপুর।

৯-১২-২০১৬, শুক্রবারভ ফাইনাল। অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৬.৩০, ভ্যেনু: মিরপুর।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: