বিএডিসিতে শ্রমিক অসন্তোষ, ব্যাপক দুর্নীতির অভিযোগ!

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০১৬, ১১:৪০ পিএম

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনে (বিএডিসি) শ্রমিকদের মজুরি নিয়ে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছে। অভিযোগ রয়েছে-বিএডিসির খামারে দীর্ঘকাল যাবৎ মিথ্যা মাষ্টার রোলে হাজিরার নামে (১০ জন শ্রমিকের স্থানে ১৫/২০ জনের মাষ্টাররোলে হাজিরা দেখানো) লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ করা হচ্ছে। এটি বন্ধে ২০০১ সালে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে সংশোধিত নীতিমালা জাড়ি হলেও আজও তা কার্যকর হয়নি। একই সাথে কৃষি ফার্ম শ্রমিকদের মজুরি বৃদ্ধি ও ব্যাংকের মাধ্যমে প্রদানের যে নীতি গ্রহণ করা হয়েছিল তা দীর্ঘ ১৫ বছরেও বাস্তবায়ন না হওয়ার দেখা দিয়েছে শ্রমিক অসন্তোষ।

আজ জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন এর এক মানবন্ধনে এসব অভিযোগ তুলে ধরেন শ্রমিকরা।

অভিযোগে বলা হয়, 'বেসরকারি ভাবে বীজ উৎপাদনকারী দেশীয় ও বিদেশী কোম্পানির স্বার্থে বিএডিসি কর্তৃক সম্পূর্ণ নীতিমালাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মানসম্মত ভিত্তিবীজ উৎপাদনকে ধ্বংশ করার জন্য সকল ভিত্তিবীজ উৎপাদন খামারের ১৬০৪ জন নিয়মিত শ্রমিককে ৮ মাসের বর্ধিত বকেয়া মজুরা প্রদান না করেই অবৈধভাবে বাধ্যতামূলক অবসান দেয়।' দেশের বীজ বিদেশীদের হাতে বিএডিসি অবৈধভাবে তুলে দেওয়ার ষড়যন্ত্রে লিপ্ত থাকার অভিযোগও উঠে মানবন্ধনে।

এদিকে ফার্ম শ্রমিকরা সমস্যা সমাধানে ৪ দফা দাবি তুলে ধরে। এর মধ্যে রয়েছে; ১. কৃষিমন্ত্রণালয় কর্তৃক বিএডিসির শ্রমিকদের পুনঃনির্ধারিত বর্ধিত মজুরী প্রদান। ২. নীতিমালা অনুযায়ী বিএডিসির সকল খামার সমূহের অনিয়মিত শ্রমিকদের চাকুরী নিয়মিত করতে হবে। ৩. বিদেশী বীজ কোম্পানির স্বার্থে কৃষি উৎপাদনের মূল সম্পদ ভিত্তি বীজকে ধ্বংস করার ষড়যন্ত্র বন্ধ করতে হবে। ৪. বিএডিসির মাষ্টার রোলের নামে দুর্নীতি বন্ধ করে শ্রমিকদের মজুরী ব্যাংকের মাধ্যমে প্রদান করতে হবে।

উল্লেখ, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) সরকারি ভাবে সারা বাংলাদেশে কৃষি উপকরণ উৎপাদন, সংগ্রহ (ক্রয়), পরিবহন, সংরক্ষণ এবং বিতরণ ব্যবস্থাপনা টেকসই করা এবং অত্যাবশ্যকীয় কৃষি উপকরণ যেমন: বীজ, সার সরবরাহ এবং ভূপরিস্থ ও ভূগর্ভস্থ পানি ব্যবহারের মাধ্যমে কৃষকের জন্য সেচের সুযোগ সৃষ্টির কাজ করে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: