ভারতে আফগানিস্তান সম্মেলনে যাবে পাকিস্তান!

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০১৬, ১২:০৬ এএম

আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক ক্ষেত্রে উত্তরোত্তর বিচ্ছিন্ন হয়ে পড়ার মুখে মূলস্রোতে ফেরার চেষ্টা শুরু করে দিল ইসলামাবাদ। উপমহাদেশে শান্তি, সুস্থিতির লক্ষ্যে ডিসেম্বরে অমৃতসরে আফগানিস্তান নিয়ে যে হার্ট অফ এশিয়া কনফারেন্স হওয়ার কথা, তাতে যোগ দেবে পাকিস্তান। ওই সম্মেলনে চিন, রাশিয়া সহ ১৪টি দেশ যোগ দেবে। বিদেশনীতি নিয়ে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের উপদেষ্টা সরতাজ আজিজ মঙ্গলবার একথা জানিয়েছেন।

আন্তর্জাতিক ক্ষেত্রে নিজের ভাবমূর্তি ফেরাতে বিশ্বকে পাকিস্তানের এমন কোনও বার্তা দেওয়ার প্রয়োজন ছিল, যাতে বোঝানো যায়, এই উপমহাদেশে জঙ্গিদমনের প্রশ্নে পাকিস্তানের আগ্রহে কোনও কমতি নেই। আর সেটা বোঝানোর জন্য আফগানিস্তানের ওপর হার্ট অফ এশিয়া কনফারেন্সকেই বেছে নিয়েছে ইসলামাবাদ, যা হওয়ার কথা ভারতের অমৃতসরে।

পাক প্রশাসনের এক পদস্থ কর্তার কথায়, ‘‘ওই কনফারেন্সে যোগ দেওয়ার মাধ্যমে আমরা বিশ্বকে জোরালো ভাবে এই বার্তাই দিতে চাই, ভারত যতই গোঁ ধরে বসে থাকুক, আফগানিস্তানে শান্তি ফেরানোর প্রশ্নে আমরা যে কোনও দেশেই আয়োজিত সম্মেলনে অংশ নিতে পিছপা হই না।’’

পাক প্রশাসনের ওই কর্তার কথাতেই স্পষ্ট, উরি হামলার ঘটনার প্রতিবাদে ভারত যে নভেম্বরে সার্ক সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে (যা ইসলামাবাদেই হওয়ার কথা ছিল), সেই ‘ভুল’টাকেই বিশ্বের কাছে বড় করে দেখাতে চাইছে পাকিস্তান, কৌশলে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: