আওয়ামী লীগের নতুন কমিটিতে আছেন যারা

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০১৬, ০২:৩৪ পিএম

ঢাকা: কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সম্পাদকমণ্ডলীর আংশিক নাম ঘোষণা করেছে আওয়ামী লীগ। নতুন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মঙ্গলবার (২৫ অক্টোবর) ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন কমিটির আংশিক নাম ঘোষণা করেন।

এবারের কমিটিতে নতুন মুখ হিসেবে স্থান পেয়েছেন আটজন। সাংগঠনিক সম্পাদক পদে দুই নতুন মুখ এনামুল হক শামীম ও ব‌্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী। সভাপতিমন্ডলীর ছয়টি পদে এসেছে নতুন মুখ।

আগের কমিটির সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মো. মিসবাহ্ উদ্দিন সিরাজ, বি এম মোজাম্মেল হক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, খালিদ মাহমুদ চৌধুরী এবারও একই দায়িত্বে আছেন। যোগ হয়েছেন এনামুল হক শামীম ও ব‌্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

সাবেক ছাত্রলীগ নেতা এনামুল হক শামীম আগের কমিটিতে কার্যনির্বাহী সংসদের সদস্য ছিলেন। আর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরীর ছেলে মহিবুল হাসান চৌধুরী নওফেল দলের কেন্দ্রীয় কমিটিতে এবারই প্রথম।

এবার কাউন্সিলে গঠনতন্ত্র সংশোধন করে সাংগঠনিক সম্পাদকের একটি পদ বাড়িয়ে ৭টি করা হয়। সম্পাদকমণ্ডলীর বাকি ১৯টি পদের মধ‌্যে ১৪ জনের নাম ঘোষণা করেছেন ওবায়দুল কাদের। এর মধ‌্যে ছয়টি পদে এসেছে নতুন মুখ। এছাড়াও সম্পাদকমণ্ডলীর ছয় সদস‌্যকে আরও তিন বছরের জন‌্য একই দায়িত্বে রাখা হয়েছে।

কেন্দ্রিয় কার্যনির্বাহী কমিটির বেশিরভাগ পদ খালি রেখে আংশিক নাম ঘোষণা করা হয়। ৩ জন সভাপতিমণ্ডলীর সদস্য, ৫ জন সম্পাদক ও ২ জন উপ-সম্পাদক এবং ৩৮ জন কার্যনির্বাহী সংসদের সদস্য পদ খালি রেখে এ কমিটি ঘোষিত হয়।

আগামী শুক্রবার নবনির্বাচিত সভাপতিমণ্ডলীর প্রথম সভায় ২৮ জন কার্যনির্বাহী সংসদের সদস্য নির্বাচিত হবেন বলেও জানান ওবায়দুল কাদের। আর ৫ জন সম্পাদক ও ২ জন উপ-সম্পাদকের নাম ঘোষিত হবে দু’একদিনেই।

৮১ সদস্যের কার্যনির্বাহী সংসদের মধ্যে আগে সভাপতি-সাধারণ সম্পাদকসহ ২২ সদস্যের নাম ঘোষিত হয়েছিল।

সভাপতিমন্ডলীর নতুন মুখ, অর্থ ও পরিকল্পনা সম্পাদক পদে টিপু মুন্সী, নতুন ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক হয়েছেন সুজিত রায় নন্দী, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক পদে মৃণাল কান্তি দাশ, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক হয়েছেন শামসুন্নাহার চাঁপা, সাংস্কৃতিক সম্পাদক পদে অসীম কুমার উকিল, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক হয়েছেন ডা. রোকেয়া সুলতানা।

গত রোববার আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিনের কাউন্সিল অধিবেশনে সর্বসম্মতিক্রমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অষ্টমবারের মতো বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হন। নতুন সাধারণ সম্পাদক নির্বাচিত হন ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের নতুন কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি: সভাপতি- শেখ হাসিনা, সাধারণ সম্পাদক- ওবায়দুল কাদের, যুগ্ম-সাধারণ সম্পাদক- মাহাবুব উল আলম হানিফ, ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, অর্থ ও পরিকল্পনা সম্পাদক- টিপু মুন্সি, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক (পরে ঘোষণা), আইন বিষয়ক সম্পাদক- আব্দুল মতিন খসরু, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক (পরে ঘোষণা), তথ্য ও গবেষণা সম্পাদক- আফজাল হোসেন, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক- সুজিত নন্দী, দপ্তর সম্পাদক- আব্দুস সোবহান, ধর্ম বিষয়ক সম্পাদক- শেখ মো. আব্দুল সালাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক- ড. হাসান মাহমুদ, মহিলা বিষয়ক সম্পাদক-ফজিলাতুন্নেছা ইন্দিরা, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক-মৃণাল কান্তি দাস, শিক্ষা সম্পাদক- শামসুন নাহার, সাংস্কৃতিক সম্পাদক- অসীম কুমার উকিল। শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক- হাবিবুর রহমান সিরাজ, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক: ডা. রোকেয়া। সাংগঠনিক সম্পাদক- আহমেদ হোসেন, বি এম মোজাম্মেল, মিসবাহ উদ্দিন সিরাজ, আ ফ ম বাহাউদ্দিন নাসি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: