মোবাইল ডিভাইসের মাধ্যমে জালিয়াতি, গ্রেফতার ১

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০১৬, ০৫:৪১ পিএম

রাজশাহী বিশ্ববিদ‌্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিনে ‘এইচ ইউনিট’ (জোড়) পরীক্ষা চলাকালীন মোবাইল ডিভাইসের মাধ্যমে জালিয়াতি করার সময় এক শিক্ষার্থীকে আটক করেছে কর্তব্যরত শিক্ষক। মঙ্গলবার বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত পরীক্ষার সময় চতুর্থ বিজ্ঞান ভবনের ২৩৩ নম্বর কক্ষ থেকে তাকে আটক করা হয়।

গ্রেফতারকৃত শিক্ষার্থী আশিক আহমেদ বগুড়া আজিজুল হক সরকারী কলেজের অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী এবং বগুড়া সদরের আব্দুস সোবহানের ছেলে। জালিয়াতির কারণে শিক্ষার্থীর নামে মতিহার থানায় মামলা করেছে বিশ্ববিদ‌্যালয়কর্তৃপক্ষ এবং পুলিশের হাতে তাকে সোপার্দ করা হয়।

প্রক্টর অফিস সূত্রে জানা যায়, ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিনে এইচ ইউনিটের দ্বিতীয় শিফটে (জোড়) পরীক্ষা চলাকালীন সময়ে আশিক আহমেদ নামের এক শিক্ষার্থী ‘আল আমিন’ নামের হয়ে পরীক্ষার প্রশ্নপত্র ডিভাইসের মাধ্যমে ছবি উঠিয়ে বাইরে পাঠাচ্ছিল। বাইরে থেকে একটি জালিয়াতি চক্র ডিভাইসের মাধ্যমে উত্তরপত্র পাঠাতো। স্ক্যান করে পাঠানোর সময় পরীক্ষার হলে দায়িত্বরত শিক্ষক বিষয়টি জানতে পেরে তাকে আটক করে। পরে প্রক্টর অফিসে নিয়ে আসা হয়। ঐ শিক্ষার্থী ‘আল আমিনসহ আরো চারটি নাম দিয়ে বিভিন্ন ইউনিটে ফরম উত্তোলনের কথা পূর্ব থেকেই বিশ্ববিদ‌্যালয়কতৃপক্ষ জানতে পারে। এর আগের পরীক্ষা গুলোতে তার প্রতি নজর রাখা হচ্ছিল, সেই সূত্র ধরেই মূলত তাকে আটক করা হয়।

এদিকে মোবাইল ডিভাইসের মাধ্যমে জালিয়াতির ঘটনায় তার বিরুদ্ধে মতিহার থানায় একটি মামলা দায়ের করেছে বিশ্ববিদ‌্যালয়প্রশাসন। তাকে এই মামলায় গ্রেফতার করে মতিহার থানা পুলিশ।

বিশ্ববিদ‌্যালয়প্রো-ভিসি প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান বলেন, ‘এইচ’ ইউনিটের দ্বিতীয় সিফটে জোড় রোল নম্বর পরীক্ষা চলাকালীন সময় আশিক আহমেদ নামের এক শিক্ষার্থীকে ডিভাইস জালিয়াতি সময় আটক করা হয়। এই চক্রটিকে আটক করার জন্য আমরা আগে থেকেই সতর্ক ছিলাম।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: