যেখানে অতিরিক্ত টাকা ছাড়া নড়ে না ফাইল

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০১৬, ১১:১৬ পিএম

রাজধানীর মিরপুরে বিআরটিএ অফিসে আতিরিক্ত টাকা ছাড়া একটি ফাইলও নড়েনা-এমন অভিযোগ করেছেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার সরেজমিনে ঘুরে দেখা যায়, বিআরটিএ অফিস সংলগ্ন দোকান ও অফিসের ভিতরে আস্তানা গড়েছে দালালরা। কোনো গাড়ির নতুন রেজিস্ট্রেশন, নবায়ন, অথবা গাড়ি ফিটনেসের জন্য আসলেই শকুনের ঝাঁকের মতো ওই গাড়ির পেছনে চক্রটি ঝাঁপিয়ে পড়ছে। দরদাম তারাই করে। সরকারি মূল্যের চেয়ে তিন থেকে চারগুণ বেশি দাম হাঁকিয়ে বসছেন তারা।

রাজধানীর মোহাম্মদপুর থেকে আসা জয়নাল হোসেন বিডি টোয়েন্টিফোর লাইভ ডটকমকে বলেন, আমি মটরসাইকেলের কাগজ করতে এসেছি, প্রয়োজনিয় কাগজ আনার পরও কর্মকর্তারা বিভিন্ন কাগজ নিয়ে আশার কথা বলে ঘুড়াচ্ছে। শেষ পর্যন্ত ১২ হাজার টাকার কাজ, ১৭ হাজার টকায় দালালদের সাথে চুক্তি করলাম। এখন অতিরিক্ত কাগজ লাগবে না, দ্রুত কাজ হয়ে যাওয়র আশ্বাস পেয়েছি।

কর্মকর্তা– কর্মচারী ও দালালদের হাতে জিম্মি হয়ে পড়েছে মিরপুরের বিআরটিএ অফিস। প্রতিদিন হয়রানি ও নির্যাতনের শিকার হচ্ছে সাধারণ মানুষ। তাদের ঘুষ না দিলে কোনো কাজ করানো যায় না। এমন অভিযোগ ভুক্তভোগীদের।

তিন মাস মেয়াদী শিক্ষানবীশ কার্ডের জন্য আসা ফরিদুল অভিযোগ করেন, অফিস খরচ ৫শ’ টাকা হলেও আমার কাছে এই অফিসের এক কর্মকর্তা ২ হাজার টাকা দাবি করে বলেন- খুব তাড়াতাড়ি আপনার কার্ড পেয়ে যাবেন। এই টাকা না দিলে কার্ড পাওয়া অনিশ্চিত।

বিআরটিএ চেয়ারম্যান নজরুল ইসলাম বলেন, বিআরটিএর অফিসে ভোগান্তি রয়েছে। আমরা অস্বীকার করছি না। এসব ভোগান্তির মধ্যে অন্যতম হচ্ছে দালালদের দৌরাত্ম্য। গত আড়াই বছরে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে ৩ শতাধিক দালালকে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়েছে। এর বাইরে অনেক সময় নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আনসারগণও দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়ে। তবে অনেক সময় মিথ্যা অভিযোগ নিয়ে এসে বিআরটিএ অফিসকে হয়রানি করার নজিরও আছে।

তিনি বলেন, গাড়ির ফিটনেস প্রদান করবে বলে কোনো কোনো দালাল গ্রাহকদের কাছ থেকে অর্থ হাতিয়ে নেয়। এসব অর্থের একটি ভাগ বিআরটিএর কর্মকর্তা-কর্মচারীরাও হয়ত পেয়ে থাকে। কারণ কোন কর্মকর্তা-কর্মচারীর সঙ্গে দালালদের যোগাযোগ না থাকলে কিভাবে তারা এত বড় বড় কাজ অতি দ্রুত করে দেওয়ার সাহস পায়। তবে এ বিষয়ে প্রমাণ করতে পারলে আমরা দুর্নীতিবাজ এসব কর্মকর্তা-কর্মচারীকে আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা গ্রহণ করব।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: