যে কারণে পুরুষের তুলনায় নারীদের হৃদকম্পন বেশি হয়

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৬, ০৩:০৩ এএম

অনলাইন ডেস্ক: সাধারণভাবে আপনি উপলব্ধি করতে পারবেন না যে পুরুষের তুলনায় নারীদের বেশি হৃদকম্পন সংঘটিত হয় যা সাম্প্রতিক সময়ের এক গবেষনায় বিষয়টি স্পষ্ট হয়েছে।

কানাডার বিখ্যাত গবেষকদের কর্তৃক পরিচালিত এক গবেষনায় বলা হয়, পুরুষের ঘন্টায় কম্পন রেটিং যেখানে ১.৭ অনুভূত হয় নারীদের সেখানে ২.৩।

বিজ্ঞান জাতীয় একাডেমি নামে এক সাময়িক পত্রিকায় উল্লেখ করা হয় যে, রেটিং থেকে বুঝা যায়, নারীরা সন্ধ্যার সময় পুরুষের চেয়ে বেশি ক্লান্ত কিংবা ঘুমঘুমভাব অনুভব করেন।

ল্যাংকসটার মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ প্রভাষক ডা.এডাম টেইলর বলেন, এ পার্থক্যগুলো হয় আসলে যৌন হরমোনের প্রভাবে।

এ সকল হরমোন আমাদের হৃদকম্পন ওঠা-নামা, আমাদের চুলের ক্ষেত্রেও দারুন প্রভাব ফেলে কিংবা আমাদের খাদ্য হজম কিংবা পরিপাকতন্ত্রের উপর দারুণ প্রভাব ফেলে।

আমেরিকার ক্লিনিক্যাল এণ্ড ক্লাইম্যাটোলজিক্যাল অ্যাসোসিয়েশন এর গবেষনায় বলা হয়, নারীদের তুলনায় পুরুষের পাকস্থলী কিছুটা বড়। ফলে পুরুষ খাবার হজম করতে কিছুটা কম সময় লাগে। অপরদিকে, নারীদের পাকিস্থলী আকারে ছোটে এবং খাদ্য হজম করতে বেশি সময় লাগে, ফলে পুরুষের তুলনায় নারীদের হৃদকম্পন বেশি সংঘটিত হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: