আজ থেকে মাঠে থাকবে বিজিবি

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৬, ০২:১৯ পিএম

ঢাকা: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন কে সামনে রেখে আজ থেকে মাঠে থাকবে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

পাশাপাশি আজ থেকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় কোন বহিরাগত অবস্থান করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে আইন-শৃঙ্খলা বাহিনী। রোববার নারায়ণগঞ্জ সিটি করপোরেশন রিটার্নিং কর্মকর্তা মো. নুরুজ্জামান তালুকদার এসব তথ্য জানান। তিনি বলেন, সিটি করপোরেশন এলাকা থেকে বহিরাগতদের চলে যেতে ইসির পক্ষ থেকে চিঠি দেয়া হয়েছে।

এছাড়া, নাসিক নির্বাচনকে সামনে রেখে জেলা প্রশাসন একই দিন থেকে পরবর্তী সাতদিনের জন্য বৈধ অস্ত্র প্রদর্শনও নিষিদ্ধ ঘোষণা করেছে।

১৯ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত নির্বাচনী এলাকায় লাইসেন্সধারী অস্ত্র মালিকরা যেন অস্ত্রসহ চলাচল না করেন সে নির্দেশও দেয়া হয়েছে বলে জানান নুরুজ্জামান তালুকদার। প্রচারণা শেষ ২০ ডিসেম্বর, ভোটের ৩২ ঘণ্টা আগে অর্থাৎ ২০ ডিসেম্বর মধ্যরাত থেকে ২৪ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় জনসভা, মিছিল বা শোভাযাত্রা নিষিদ্ধ থাকবে।

প্রতীক বরাদ্দের দিন থেকে ২৭ জন নির্বাহী হাকিম মাঠে রয়েছেন। ভোটের দিন আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত প্রতিটি বাহিনীর মোবাইল বা স্ট্রাইকিং ফোর্সের আরও ৯জন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন। ভোটের ২-৩ দিন আগে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে আইনশৃঙ্খলা সমন্বয় সেল স্থাপন করা হবে।

ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানান, নির্বাচন কমিশনের অনুমোদিত যানবাহন ও জরুরি কাজে যান চলাচলের এ নিষেধাজ্ঞা শিথিল থাকবে। রিটার্নিং কর্মকর্তার অনুমতিসাপেক্ষে প্রার্থী, নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে তা শিথিলযোগ্য।

সাংবাদিক, নির্বাচন কর্মকর্তা, আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী, জরুরি কাজে ব্যবহারযোগ্য কার্যক্রমে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। জাতীয় মহাসড়ক, বন্দর, জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে এ নিষেধাজ্ঞা শিথিল থাকবে বলেও জানান আসাদুজ্জামান।

নাসিক নির্বাচনে একজন মেয়রের সঙ্গে ২৭টি সাধারণ ও নয়টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোট হবে। মেয়র পদে সাতজন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৮ জন ও সাধারণ সদস্য পদে ১৫৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। নাসিকে ২৭টি ওয়ার্ডে ১৭৪টি কেন্দ্র ও ১ হাজার ৩০৪টি বুথ রয়েছে। মোট ৪ লাখ ৭৯ হাজার ৩৯২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৫১৪ জন এবং নারী ভোটার ২ লাখ ৩৭ হাজার ৮৭৮ জন।

দলীয় মনোনয়নে প্রথম ভোট হচ্ছে নাসিকে। আগামী ২২ ডিসেম্বর (বৃহস্পতিবার) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: