হার্টের সুস্থতায় ৫ খাবার!

প্রকাশিত: ১৭ মার্চ ২০১৭, ০৮:০০ পিএম

সুস্থ্য ও সুখী জীবন সকলের কাম্য। বর্তমানে হৃদযন্ত্র বা হার্টের রোগে বিশ্বের নানান প্রান্তের লোকেরা ভুগছেন। একই সঙ্গে এই হার্টের রোগের কারনেই বাংলাদেশে প্রতিদিন অনাকাঙ্খিতভাবে প্রাণ হারাচ্ছেন বহু মানুষ। তাই হার্টের সুস্থ্যতার জন্য স্বাস্থ্যকর খাবারের গুরুত্ব অপরিসীম। জীবন একটাই আর সেই জীবনকে একটা যন্ত্রই জিইয়ে রাখে তা হলো হার্ট বা হৃদয়। যতক্ষন ধুকপুক করে, ঠিক ততক্ষনই মানুষ বেঁচে থাকে। আর এই ধুকপুক বন্ধ মানে শরীটাও নশ্বর। তাই বেঁচে থাকতে হলে বাঁচিয়ে রাখতে হবে হার্ট বা হৃদয়কে। দুর্বল হার্ট বা হৃদযন্ত্র যেমন মানুষকে সামনে এগিয়ে যেতে দেয় না, তেমনই মানুষকে বাঁচিয়েও রাখে না দীর্ঘদিন।

হার্টকে শক্ত ও মজবুত রাখতে সাহায্য করবে যে পাঁচটি খাবার। আসুন জেনে নেই সেই পাঁচটি খাবার এর গুনাগুণঃ

১। ডার্ক বা কালো চকলেটঃ ফ্ল্যাভানল থাকে বলে ডার্ক বা কালো চকলেট শরীরের রক্তচাপ নিয়ন্ত্রনে রাখে। সহজেই হার্টে রক্ত জমাট বাঁধতে দেয় না। ডার্ক বা কালো চকোলেটে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে বলে মানবদেহের খারাপ কোলেস্টেরল কমায়তে সহায়তা করে। এই চকলেট সাধারণত ৭০ শতাংশ চকোলেট ও সামান্য চিনি দিয়ে তৈরি, তা হার্ট জনিত অসুখ রোধ করে ডার্ক চকলেট।

২। কুমড়ার বিচিঃ মিষ্টি কুমড়ার বিচির পুষ্টিগুণ মিষ্টি কুমড়ার বিচি ফাইবারের ভালো উৎস। বিচিতে আছে মনো-আনস্যাচুরেটেড ফ্যাটি এসিড, যা হার্টের জন্য ভালো। মিষ্টি কুমড়ার বিচিতে প্রচুর প্রোটিন ও মিনারেলস আছে। প্রতি ১০০ গ্রাম বিচিতে পুষ্টিগুণ পাবেন ৫৫৯ কিলো ক্যালরি, ৩০ গ্রাম প্রোটিন, ১০ মিলিগ্রাম জিংক। কুমড়া বিচি স্বাস্থ্যের জন্য যথেষ্ট উপকারী। কুমড়ার বিচি উচ্চমাত্রার ম্যাগনেসিয়াম সমৃদ্ধ। ফলে এটি আপনার শারীরিক কর্মকাণ্ড সুচারুভাবে সম্পাদনে কার্যকর ভূমিকা রাখে। এ কারণে আপনার হার্ট ভালোভাবে রক্ত পাম্প করতে সমর্থ হয়।

৩। অ্যাভোকাডোঃ অ্যাভোকাডোতে থাকা ভালো ফ্যাট মস্তিস্কের ও হৃৎপিণ্ডের জন্য খুব ভালো। এটি অনেক ধরনের হৃদরোগ ভালো করতে সাহায্য করে এবং মনে রাখার ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়াও এটি মস্তিস্কে রক্ত চলাচল বৃদ্ধি করার মাধ্যমে স্মৃতি শক্তিকে তীক্ষ্ণ করে।

৪। বাদামঃ বাদামে প্রায় একই ধরনের খাদ্যগুণ ও ভিটামিন রয়েছে। সুতরাং যারা নিয়মিত বাদাম খান, তাদের জন্য সুখবর আছে অনেকগুলো।

সবচেয়ে বড় সুখবরটি নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন। সুদীর্ঘকাল গবেষণা করে ব্রিটিশ সাময়িকিটি একটি নিবন্ধে জানিয়েছে, যারা নিয়মিত বাদাম খান তারা বাদাম না খাওয়াদের তুলনায় বেশি দিন বেঁচে থাকেন। বাদাম পছন্দকারীদের জন্য এমন আরও অনেকগুলো সুখবর আছে। বাদাম পছন্দকারী নারীদের জন্য একটি বড় সুখবর হল- যারা সপ্তাহে অন্তত চারবার বাদাম খান হৃদরোগ জটিলতায় তাদের মৃত্যুর আশংকা বাদাম না খাওয়াদের তুলনায় ৪০ শতাংশ কম।

৫। ওমেগা-৩ঃ ওমেগা-৩ ফ্যাটি এসিড হার্টের জন্য ভালো এ তথ্যটি মোটামুটি সবারই কম-বেশি জানা। এবার বিশেষজ্ঞগণ ১৬টি দেশের এক গবেষণা রিপোর্টের ফলাফলে উল্লেখ করেছেন, ওমেগা-৩ ফ্যাটি এসিড হার্ট অ্যাটাকজনিত মৃত্যু ঝুঁকি উল্লেখযোগ্য রকম হ্রাস করে। তবে কৃত্রিম ওমেগা-৩ ফ্যাটি এসিড নয়, আপনাকে আহার করতে হবে ওমেগা-৩ ফ্যাটি এসিড সম্বলিত খাবার যেমন-মাছ, সিফুড, সিডস, নাটস। আর ওমেগা-৩ সমৃদ্ধ খাবার শুধু হার্টের জন্য ভালো তাই নয়, এ ধরনের খাবার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ ও হার্টবিট নিয়ন্ত্রণেও ভূমিকা রাখে। সূত্রঃ ডেইলি মেইল।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: