বাল্যবিয়ে নিরোধ আইনের বিশেষ বিধানে প্রথম বিয়ে

প্রকাশিত: ২৩ মার্চ ২০১৭, ১২:০৬ এএম

বাল্যবিয়ে নিরোধ আইনের বিশেষ বিধানের আওতায় প্রথম বিয়ে হয়েছে চট্টগ্রামের এক আদালতে। বিলটি পাসের এক মাসের মধ্যে বুধবার দুপুরে আদালতের এজলাসেই বিয়েটি অনুষ্ঠিত হয়।

১৩ বছর আট মাসের সুখী আক্তার ও ২৫ বছরের গোলাম মোস্তফার বিয়ে পড়ানো হয় তিন লাখ টাকার কাবিননামায়। আদালতে হাজির হয়ে কাজি তাদের বিয়ে রেজিস্ট্রি করেন।

সুখীকে স্ত্রীর মর্যাদা দেওয়ার পর মোস্তফা এক বছর ১০ মাস কারাভোগ করে মুক্তি পেয়েছেন। নিষ্পত্তি হয়েছে ধর্ষণ মামলাও। একই সঙ্গে সুখীর এক বছর চার মাসের সন্তান হোসনে আরা আক্তারও পেয়েছেন বাবার স্বীকৃতি। বিয়ের সময় উভয় পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মহানগরের অতিরিক্ত পিপি এমএ ফয়েজ বলেন, 'পূর্ব পরিচয়ের সূত্রে সুখী ও মোস্তফার মধ্যে সম্পর্ক গড়ে ওঠে। পরে সুখী কন্যাসন্তানের জন্ম দেয়। সাত মাসের অন্তঃসত্ত্বা অবস্থায় সুখী বিয়ে করার কথা জানালে মোস্তফা তাতে অস্বীকৃতি জানায়। পরে তার মামলায় কারাগারে যায় মোস্তফা। বুধবার উভয় পরিবারের সম্মতিতে আদালতের নির্দেশে এজলাসে কাজি বিয়ে পড়ান। বিয়ে শেষে মুক্তি পান মোস্তফা।'

আদালত সূত্রে জানা যায়, চট্টগ্রাম নগরীর আকবর শাহ থানার বেলতলী ঘোনা নেভি মতিনের কলোনিতে বসবাস করা রিকশাচালক আজাদ হোসেনের মেয়ে সুখী। তার পাশের বাসায় একই কলোনিতে বসবাস করত আবুল কালামের ছেলে গোলাম মোস্তফা। একই কলোনিতে বসবাসের কারণে তাদের মধ্যে সম্পর্ক গড়ে ওঠে। এক পর্যায়ে সুখী অন্তঃসত্ত্বা হয়ে পড়ে। ২০১৪ সালের ২০ অক্টোবর সুখী বিয়ে করতে চাপ দিলে মোস্তফা অস্বীকৃতি জানায়। পরে প্রলোভন দেখিয়ে ধর্ষণের অভিযোগ এনে ২০১৫ সালের ২৫ মে মোস্তফার বিরুদ্ধে আকবর শাহ থানায় মামলা করে সুখী। পরদিন তাকে গ্রেফতার করা হয়। নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল-৩ তাকে কারাগারে পাঠান। এরই মধ্যে সুখীর মেয়ে হোসনে আরা আক্তারের জন্ম হয়।

প্রসঙ্গত, চলতি বছরের গত ২৭ ফেব্রুয়ারি বিশেষ ক্ষেত্রে বিশেষ বিধান রেখে ‘বাল্যবিবাহ নিরোধ বিল ২০১৭’ জাতীয় সংসদে পাস হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: