লন্ডনে জঙ্গি হামলা নিয়ে যা বললেন টিউলিপ সিদ্দিক

প্রকাশিত: ২৩ মার্চ ২০১৭, ০৮:২৯ পিএম

নিউজ ডেস্ক: লন্ডনে পার্লামেন্ট ভবনের বাইরে হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিক। বৃহস্পতিবার হাউস অব কমন্সে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি টিউলিপ সিদ্দিক বলেন, ইসলামের নামে যারা এদেশে সন্ত্রাসী তৎপরতা চালায় তারা এই শহরে মুসলিমদের প্রতিনিধিত্ব করে না। দুনিয়ার কোথাও তারা মুসলিমদের প্রতিনিধিত্ব করে না।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেন, হামলাকারী ব্যক্তি একজন ব্রিটিশ নাগরিক। পুলিশ ও গোয়েন্দা বিভাগ তাকে চিনতো এবং কয়েক বছর আগে সহিংস উগ্রপন্থার অভিযোগে তার বিরুদ্ধে তদন্তও করা হয়েছিল। সে ইসলামি দর্শন দ্বারা অনুপ্রাণিত ছিল।

এমপিদের উদ্দেশে থেরেসা মে বলেন, গতকাল সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের মধ্য দিয়ে আমাদের গণতন্ত্রকে নীরব করার চেষ্টা করা হয়েছিল। কিন্তু একটি বার্তা দিতে আজ আমরা স্বাভাবিকভাবে একত্রিত হয়েছি। যেভাবে আমাদের পূর্ববর্তী প্রজন্ম একত্রিত হয়েছিলেন এবং যা পরবর্তী প্রজন্ম বজায় রাখবে।

উল্লেখ্য, বুধবার হাউস অব কমন্সের অধিবেশন চলাকালে গাড়ি নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। ওই হামলার ঘটনায় হামলাকারীসহ পাঁচজন নিহত হন। এছাড়া ২৯ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন, যাদের মধ্যে সাতজনের অবস্থা আশঙ্কাজনক।

২০১৬ সালে ফ্রান্সের নিসে ও জার্মানির বার্লিনেও এ রকম হামলা হয়েছে। গত ১৮ মাস ধরে ব্রিটেনে হামলার হুমকি দিয়ে আসছে আইএস। ২০১৫ সালের নভেম্বরে প্যারিস হামলার পর এক ভিডিওতে আইএস বলেছিলো তাদের পরবর্তী টার্গেট লন্ডন।

সিরিয়া ও ইরাকে ফ্রান্সের পর ব্রিটেনেরই সবচেয়ে বেশি সৈন্য দায়িত্বপালন করছে। হ্যারি সারফো নামে এক জার্মান আইএস সেনা বলেন, যুক্তরাজ্যে হামলার জন্য তাদের জঙ্গি নিয়োগ করতে সমস্যা হচ্ছিল।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: