প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে আশাবাদী আনন্দবাজার

প্রকাশিত: ২৪ মার্চ ২০১৭, ১২:২৩ পিএম

নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে দুই দেশের মধ্যে একটি অসামরিক পরমাণু চুক্তি সই হচ্ছে বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের বাংলা দৈনিক আনন্দবাজার। তাদের তথ্য মতে এই চুক্তির মাধ্যমে তৃতীয় দেশ হিসেবে ভারত এবং রাশিয়ার মধ্যে পরমাণু কর্মকাণ্ডে অংশ নিতে পারবে ঢাকা।

আনন্দবাজার লিখেছে, ‘এর জন্য পৃথক করে ভারত-রাশিয়া-বাংলাদেশের কোনও ত্রিপাক্ষিক চুক্তি করার প্রয়োজন নেই। কারণ ২০১৪ সালেই ভারতের সঙ্গে রাশিয়ার পরমাণু শক্তির কৌশলগত ব্যবহার সংক্রান্ত একটি নির্দিষ্ট চুক্তি হয়ে গিয়েছে। সেই চুক্তির ফলে ভারত এবং রাশিয়া তাদের যৌথ প্রকল্পে যে কোনও তৃতীয় দেশের কাছে থেকে কাঁচামাল আমদানি, প্রযুক্তি এবং পরিষেবা রপ্তানি করতে পারে।’

বাংলাদেশের উত্তরের জেলা পাবনায় পরমাণু চুল্লি বসিয়ে বিদ্যুৎকেন্দ্র করতে চাইছে সরকার। এ জন্য রাশিয়ার একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিও হয়েছে ২০১০ সালে।

আনন্দবাজার লিখেছে, ‘সাউথ ব্লক মনে করছে, ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে বাংলাদেশকে পাশে পেলে পরমাণু ক্ষেত্রে লাভবানই হবে ভারত। কূটনৈতিক অক্ষটিও আরও মজবুত হবে। একাত্তরের মুক্তিযুদ্ধের সময় থেকেই বাংলাদেশ নিয়ে ভারতের পাশেই রয়েছে মস্কো। শেখ হাসিনার সরকারের সঙ্গেও রাশিয়ার সম্পর্ক যথেষ্ট ভাল।’

আগামী ৭ এপ্রিল চার দিনের সফরে ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিন। এই সফরে তিস্তার পানিবণ্টন বা কথিত সামরিক চুক্তি নিয়েই এখন পর্যন্ত আলোচনা হচ্ছে বেশি। এসব বিষয়ে এখন পর্যন্ত কিছু খোলাসা করেনি বাংলাদেশ বা ভারত সরকার। তবে ভারতীয় বেশ কিছু গণমাধ্যমে প্রায়ই এ বিষয়ে সংবাদ প্রকাশ হচ্ছে এবং এগুলো নিয়েই বাংলাদেশে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলো কথা বলছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: