চুলের যত্নে ঘরোয়া টিপস!

প্রকাশিত: ২৬ মার্চ ২০১৭, ১২:২৮ পিএম

প্রচণ্ড গরম, ধুলা-ময়লা, দূষণ ও যত্নের অভাবে চুল ও ত্বকের ক্ষতি হয়। চুলের ক্ষেত্রে ক্ষতির হার সবচেয়ে বেশি। চুল পড়া, চুল রুক্ষ হয়ে যাওয়া, খুশকিসহ আরও বিভিন্ন সমস্যা দেখা যায় চুলে। অনেক সময় চুল রুক্ষ হয়ে ফাটতে শুরু করে আগা। চুলের আগা ফাটা রোধে রয়েছে কিছু ঘরোয়া টিপস। জেনে নিন সেগুলো কী কী-

ডিম-
একটি ডিমের সঙ্গে ২/৩ টেবিল চামচ আমন্ড অয়েল অথবা অলিভ অয়েল এবং ১ টেবিল চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি হেয়ার মাস্কের মতো করে মাথায় লাগান। এক ঘন্টা পর ধুয়ে ফেলুন।

পেঁপে-
পেঁপেতে প্রচুর পরিমানে প্রোটিন আছে যা চুলের পুষ্টি যোগাতে সাহায্য করে। এটা চুলের আগা ফাটা রোধ করার পাশাপাশি চুলকে মসৃণ ও নরম করে। আধা কাপ টক দই ও পেঁপে ব্লেন্ড করে পেস্ট তৈরী করুন। পেস্টটি চুলে লাগান। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

মধু-
১ চা চামচ মধুর সঙ্গে সামান্য টক দই মিশিয়ে চুলে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন তারপর ধুয়ে ফেলুন।

ডাল-
মসুরের ডাল ব্লেন্ড করে গুঁড়া করে নিন। এর সঙ্গে ১ চামচ মেথি গুঁড়া ও ১ কাপ টক দই দিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি চুলে লাগান এবং দুই ঘন্টা অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

কলা-
কলাতে রয়েছে পটাশিয়াম,জিঙ্ক, আয়রন, ভিটামিন সি, এ এবং ই যা চুলের মশ্চেরাইজার ধরে রাখে এবং আগা ফাটা রোধ করে। একটি পাকা কলা, ২ টেবিল চামচ টক দই, সামান্য গোলাপজল ও লেবুর রস দিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি চুলে লাগান। এক ঘন্টা পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

মেয়োনেজ-
ভেজা তোয়ালে দিয়ে চুল মুছে নিন। এরপর আধা কাপ মেয়োনেজ চুলে লাগান। ১৫-২০ মিনিট পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সূত্রঃ জিনিউজ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: