ট্রেড ইউনিয়ন চেয়েছে ইইউ

প্রকাশিত: ২৮ মার্চ ২০১৭, ০৫:৪৬ পিএম

ঢাকা: বাংলাদেশের রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ইপিজেড) অবস্থিত ট্রেড ইউনিয়ন চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন(ইইউ)। মঙ্গলবার (২৮ মার্চ) বিকালে সচিবালয়ে ইইউ পার্লামেন্টের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী ও প্রতিনিধি দলটি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ইপিজেডে ট্রেড ইউনিয়ন চেয়েছে ইইউ। তাদেরকে বলেছি সেখানে ওয়ার্কার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন নামে শ্রম সংগঠন আছে। তারা ট্রেড ইউনিয়নের মতোই কাজ করে। আইএলও’র নিয়মানুযায়ী আলোচনা সাপেক্ষে ট্রেড ইউনিয়ন করা যাবে। সেভাবে হলে ইইউর কোনো আপত্তি থাকবে না।

এসময় বাণিজ্যমন্ত্রী বলেন, ‘ইইউ শ্রমিকদের বেতন নিয়ে প্রশ্ন তুলেছে। আমরা তাদের জানিয়েছি প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ক্ষমতায় আসেন তখন শ্রমিকদের সর্বনিম্ন বেতন ছিল ১৬০০ টাকা। সেখান থেকে বাড়িয়ে সর্বনিম্ন বেতন করা হয় ৫৩০০ টাকা। আমরা ইইউ দলকে এসব তথ্য জানিয়েছি। তারা বিষয়টিকে ইতিবাচক বলেছে।’

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ইইউ চায় শ্রম আইনটা যেন আইএলও’র সঙ্গে সামাঞ্জস্য হয়। তবে তাদেরকে (ইইউ) বলা হয়েছে কারখানা আধুনিকীকরণের জন্য বিনিয়োগকারীদের অনেক টাকা খরচ করা হয়েছে। কিন্তু পণ্যের দাম বাড়েনি। আপনারা এখন পণ্যের দাম বাড়ান। এসময় ইইউ এর প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন আরনে লিটজ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: