এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু ২ এপ্রিল

প্রকাশিত: ২৮ মার্চ ২০১৭, ০৫:৫৫ পিএম

ঢাকা: রবিবার ২ এপ্রিল থেকে শুরু হচ্ছে ২০১৭ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা। আটটি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় ২ এপ্রিল থেকে শুরু হয়ে এ পরীক্ষা চলবে ১৫ মে পর্যন্ত। এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষে পরদিন ১৬ থেকে ২৫ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে ব্যবহারিক পরীক্ষা। গত বছর পরীক্ষা নেওয়া হয় হয় ৬৮ দিনে। এবার ২৪ দিন সময় কমিয়ে ৪৪ দিনের পরীক্ষা সূচি সাজানো হয়েছে।

পরীক্ষার শুরুতে বহু নির্বাচনি (এমসিকিউ) অংশ এবং পরে রচনামূলক অংশ অনুষ্ঠিত হবে। বহু নির্বাচনি পরীক্ষায় ৩০ নম্বরের জন্য ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা নির্ধারণ করা হয়েছে। সৃজনশীল অংশের জন্য সময় নির্ধারণ করা হয়েছে দুই ঘণ্টা ৩৫ মিনিট।

পরীক্ষা সূচি অনুযায়ী, এবার এইচএসসির ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৬ মে থেকে ২৫ মে পর্যন্ত। প্রথম দিন অনুষ্ঠিত হবে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র, বাংলা (আবশ্যিক) প্রথম পত্র (ডিআইবিএস) পরীক্ষা।

মাদ্রাসা শিক্ষাবোর্ডের আওতায় আলীম পরীক্ষা ২ এপ্রিল থেকে একযোগে শুরু হয়ে চলবে ৩ মে পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষা ১১ মে’র মধ্যে শেষ হবে। প্রথম দিন কুরআন মাজিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের জানিয়েছিলেন, নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রশ্নপত্র ফাঁসের সুযোগ নেই।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: