বাগেরহাটে পাঁচ‘শ রোগীকে বিনামূল্যে চক্ষু চিকিৎসা

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০১৫, ১২:৫৭ এএম

এস এম সামছুর রহমান,
বাগেরহাট প্রতিনিধি:

বাগেরহাটে চোখের ছানি পড়া পাঁচ‘শ জন রোগীর ফ্রি চিকিৎসা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। আগামী শুক্রবার (২৫ ডিসেম্বর) আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা আল-বাসার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন পরিচালিত আল-নূর ও মক্কা চক্ষু হাসপাতাল গ্রুপের উদ্যোগে বাগেরহাটের খানজাহান আলী ডিগ্রি কলেজে এ ফ্রি চক্ষু সেবার উদ্বোধন করা হবে । আয়োজকদের পক্ষ থেকে বুধবার দুপুরে বাগেরহাট প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এতথ্য জানানো হয়েছে।

এদিন ছানিপড়া পাঁচ‘শ রোগীর সম্পূর্ণ বিনামূল্যে লেন্সসহ বাগেরহাট সদর হাসপাতালে সংস্থার সার্জন দ্বারা ছানি অপারেশন করা হবে। সকাল থেকেই বাছাই-কর্যক্রম শুরু হয়ে যাবে। অপারেশনের জন্যে বাছাইকৃত রোগীদের ফ্রি থাকা-খাওয়ার ব্যবস্থাও করা হবে বলে আয়োজকরা জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন আল বাসার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের কান্ট্রি ডিরেক্টর ড. আহমদ তাহির আল মিম্বারি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাগেরহাট সদর আসনের সংসদ সদস্য এ্যাড. মীর শওকাত আলী বাদশা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাগেরহাট জেলা প্রশাসক জাহাংগীর আলম। এছাড়া ছানি অপারেশনের জন্য সংস্থা পরিচালিত আল নূর চক্ষু হাসপাতাল ও মক্কা চক্ষু হাসপাতাল গ্রুপের বিশেষজ্ঞ চিকিৎসগণ উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা আল-বাসার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন বাংলাদেশসহ বিশ্বের ৪৮টি দেশে অন্ধত্ব নিবারণ ও নিয়ন্ত্রণের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ১৯৯২ সালে সংস্থাটি বাংলাদেশে কার্যক্রম শুরু করে এবং বর্তমানে তা বাংলাদেশ সরকারের ভিশন ২০২০ অর্জনের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে যাচ্ছে। বাংলাদেশে সংস্থাটির হাসপাতাল ও চক্ষু শিবিরসমূহের বহির্বিভাগে চিকিৎসা গ্রহণকারীদের সংখ্যা ইতঃমধ্যেই একুশ লাখ ছাড়িয়ে যাওয়াই এর বড় প্রমাণ। এছাড়াও স্কুল প্রোগ্রাম ফর আই হেলথ এর আওতায় ঢাকা মহানগরীর ২ লাখ শিক্ষার্থীর মাঝে ফ্রি চক্ষুসেবা প্রদানের প্রকল্পও পুরো উদ্যোমে চালিয়ে যাচ্ছে সংস্থাটি। অন্ধত্ববরণের মূল কারণসমূহ নিয়ন্ত্রণ ও চক্ষু ব্যাধিতে আক্রান্ত মানুষদের সর্বোন্নত চিকিৎসাসেবা দিয়ে সাড়িয়ে তোলাই এ সংস্থার মূল লক্ষ্য।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সংস্থার এইচআর এম জনাব মোঃ নুরুজ্জামান খোশনবিশ ও পাবলিক রিলেশন ও ক্যাম্প ইনচাজ ওবায়েদ-উয-জামান।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: