রমিজকে তামিম আরও যা যা বলতে পারতেন

১৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:২৯:৪৮

স্পোর্টস ডেস্ক: ‘আমি তোমার ভাষা জানি না, ইংরেজি চলবে? নাকি...।’ সম্প্রতি পিএসএলে এক ম্যাচ শেষে এভাবেই ক্রিকেটার তামিম ইকবালকে প্রশ্ন করেন সাবেক পাকিস্তানি ক্রিকেটার ও ধারাভাষ্যকার রমিজ রাজা। বরাবরের মতোই তামিম তাঁর সঙ্গেও কথা চালিয়েছেন চোস্ত ইংরেজিতেই। তবে রমিজের এমন উদ্ভট প্রশ্নের উত্তর তামিম আর কীভাবে দিতে পারতেন?

আমি বাংলা জানি না। ইংরেজি চলবে? নাকি...
এটা কোনো কথা হলো! আগে বলবেন না? বললেই তো আমি আপনার জন্য ব্যাগে করে আদর্শলিপি নিয়ে আসতাম। ওকে, দেশে গিয়ে আপনার ঠিকানায় পাঠিয়ে দেব। বয়স তো এখন তেপ্পান্ন। এখন না শিখলে আর কবে?

ইংরেজি চলবে?
দুঃখিত। আমি ঠিক করেছি ভাষার মাসে বাংলা ছাড়া আর কোনো ভাষা বলব না। আপনি বরং একজন দোভাষী জোগাড় করুন। কিছুদিন আগেই আমাদের বাণিজ্য মেলায় অনেকে স্টল দিতে এসেছিল। অনেকেই বাংলা শিখেছে টুকটাক। দেখুন কেউ খেলা দেখতে এসেছে কি না।

ইংরেজি চলবে? নাকি...
অবশ্যই চলবে। লজ্জা পাবেন না। ভুল-টুল হলেও আমি বুঝে নেব।

আমি তোমার ভাষা জানি না...
কোনো ব্যাপার না! আমার সঙ্গে ঢাকায় চলুন। একুশে ফেব্রুয়ারিতে ওখানে বর্ণমেলা বসে। ওখানে গেলেই শিখতে শুরু করবেন। ভালো কথা, আপনি জানেন তো, একুশে ফেব্রুয়ারি কী? #প্র/আ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: