BD24Live
ঢাকা, শুক্রবার, ২০ জানুয়ারি ২০১৭, ৭ মাঘ ১৪২৩
নুর আলম তপু,

রাবি প্রতিনিধি:

ক্যান্সারের কাছে হার মানলেন রাবির সহযোগী অধ্যাপক ড. মাফরুহা

২০১৬ ফেব্রুয়ারি ২৫ ১৫:৪১:২১
ক্যান্সারের কাছে হার মানলেন রাবির সহযোগী অধ্যাপক ড. মাফরুহা

দীর্ঘদিন ধরে স্তন ক্যান্সারের সাথে লড়াই করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সঙ্গীত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাফরুহা হোসেন সেঁজুতি ইন্তিকাল করেছেন। বুধবার রাত ১০টা ৫১ মিনিটে রাজধানীর এক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

সঙ্গীত বিভাগের সভাপতি অধ্যাপক অসিত রায় বলেন, ‘সেঁজুতি প্রায় ৫-৬ বছর ধরে ক্যান্সারে ভোগছিলেন। তাঁর অবস্থা খারাপ দেখে পরিবার গত ২১ ফেব্রুয়ারি রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করে। ভর্তি পর থেকেই সেঁজুতিকে আইসিইউ-তে রাখা হয়। বুধবার চিকিৎসাধীন অবস্থায় রাত ১০টা ৫১ মিনিটে মারা যান।’

জয়পুরহাটের ক্ষেতলাল উপাজেলার তেলিহার গ্রামের মরহুম অধ্যাপক আলতাফ হোসেনের মেয়ে ড. মাফরুহা হোসেন সেঁজুতি। মৃত্যুর সময় সেঁজুতি স্বামী ড. মো. মুস্তাফিজুর রহমান, মেয়ে শ্রুতি রহমানসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন।

সঙ্গীত বিভাগ সূত্রে জানা যায়, ড. মাফরুহা হোসেন সেঁজুতির জন্ম ১৯৭০ সালে ঢাকায়। পড়াশোনা করেছেন ঢাকাতেই। ১৯৯০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি. মিউজ. ডিগ্রি লাভ করেন তিনি। ১৯৯৪ সালে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগ থেকে ‘কণ্ঠসঙ্গীত’-এ বিএ অনার্স, এবং এখান থেকেই কণ্ঠসঙ্গীতে স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরে ২০০৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ. ডি. সম্পন্ন করেন। এই পিএইচ. ডি.’র জন্য এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ-এর ‘এ.এস.বি. বৃত্তি’ লাভ করেন।

তিনি বাংলাদেশ টেলিভিশনের ‘ক’ শ্রেণিমানের তালিকাভুক্ত কণ্ঠসঙ্গীতশিল্পী, বাংলাদেশ বেতারের ‘খ’ শ্রেণিমানের কণ্ঠসঙ্গীতশিল্পী এবং বাংলাদেশ টেলিভিশনের ‘খ’ তালিকাভুক্ত সুকার ও সঙ্গীতপরিচালক ছিলেন।

সেঁজুতি বেশ কয়েকটি নাটকের আবহসঙ্গীত পরিকল্পনা করেছেন। সেগুলো হল ড. মো. মুস্তাফিজুর রহমানের ‘দৃষ্টি’, ‘আ¤্রকানন’, ‘সবুজদ্বীপের সাতপাখি’, ‘যন্ত্রণা’, ‘টোনাটুনি আর বাঘের গল্প’ এবং ‘মহামান্য রাজা ও মাননীয় মন্ত্রী’।

এছাড়াও ঢাকা উইমেন বিশ্ববিদ্যালয় কলেজে সেঁজুতি সঙ্গীত বিভাগে প্রভাষক হিসেবে প্রায় চার বছর চাকরি করেন। এবং বাংলাদেশ শিশু একাডেমীর সঙ্গীতপ্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষক হিসেবেও খ-কালীন প্রায় চার বছর ধরে কাজ করেন।

পাঠকের মতামত:

ক্যাম্পাস এর সর্বশেষ খবর

ক্যাম্পাস - এর সব খবর



রে