লেবু দিয়ে চার্জ করুন আপনার মোবাইল! (ভিডিও)

২৬ ফেব্রুয়ারি, ২০১৬ ২৩:০৪:০৭

শিরোনাম দেখে অবশ্যই চমকে গেছেন আপনিও! তাই না? তবে এটি কোন ভুল খবর নয়। সত্যি লেবু দিয়ে চার্জ করতে পারবেন আপনার মোবাইল। কিন্তু কিভাবে? আসুন জেনে নেয়া যাক-

প্রথমে একটি পুরাতন ইউএসবি চার্জার ক্যাবল নিয়ে নেন। ‘ইউএসবি এ’ প্লাগ অর্থাৎ যে পাশটি আপনি সুইচে লাগান সেই অংশ কেটে নিন। কাটার পর সেখানে চারটি তার দেখতে পাবেন। সেখান থেকে দুইটি তার কেটে ফেলুন। সাদা ও সবুজ রংয়ের তার কেটে ফেলুন। এরপর কালো ও লাল রংয়ের তার রেখে দিন এবং সেই দুই তার কারেন্ট পরিবহনের কাজে লাগানো হবে।

এবার কয়েকটি তামার মুদ্রা এবং দস্তা দিয়ে লেপা পিন নিয়ে নিন যা ইলেক্ট্রোড হিসেবে কাজ করবে এবং লেবুর রস ইলেক্ট্রোলাইট হিসেবে কাজ করবে। কিছু তার ও পেপারক্লিপ নিয়ে এদেরকে একত্রে ঐ ভিডিও ক্লিপে যেভাবে প্রদর্শিত হচ্ছে সেভাবে লাগিয়ে নিন।

একটি লেবু ০.৯৫ ভোল্ট জেনারেট বা সাপ্লাই করে। তাহলে যদি ৬টি লেবুকে একত্রে সংযুক্ত করা হয় তাহলে তা ৫.৭ ভোল্ট সাপ্লাই করবে। মোবাইল চার্জ করতে ৫ ভোল্ট কারেন্টের প্রয়োজন হয়, তাহলে ৬টি লেবু চার্জ দেয়ার জন্য যথেষ্ট।

এবার সেই ছয়টি লেবুর সাথে ইউএসবি এর সেই ক্যাবল সংযুক্ত করুন। এরপর আপনার মোবাইল চার্জে দিন। এবার আপনি নিজে এই যাদু দেখতে পারবেন।

ভিডিওটি দেখার জন্য এখানে ক্লিক করুন

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: