BD24Live
ঢাকা, বুধবার, ১৮ জানুয়ারি ২০১৭, ৪ মাঘ ১৪২৩

মানসিক চাপ কমানোর উপায়

২০১৬ ফেব্রুয়ারি ২৭ ১৪:০২:০৯
মানসিক চাপ কমানোর উপায়

নিউজ ডেস্ক: অর্থনৈতিক দুরবস্থা, সংসারে অশান্তি, সম্পর্কের টানাপড়েন—এসব কারণে মানসিক চাপ তৈরি হয়। আর মানসিক চাপ থেকে মাথাব্যথা, পেশিব্যথা, বুকব্যথা, অবসন্নতা, প্রস্রাবে সমস্যা, ঘুমের অসুবিধা হয়।

এ ছাড়া মানসিক চাপ বাড়লে উচ্চ রক্তচাপ, ওজনাধিক্য, হৃদরোগের সমস্যা, উদ্বেগ, বিষণ্ণতা ইত্যাদি সমস্যা তৈরি করতে পারে। তাই চাপের মধ্যেও মানসিক ও শারীরিকভাবে সুস্থ থাকা জরুরি। আপনার কি দিন দিন মানুসিক চাপ বেড়েই চলছে। তাহলে চলুন পাঠক জেনে নেওয়া যাক মানুসিক চাপ কমানোর কার্যকরী উপায়।

স্বাস্থ্যকর খাবার খাওয়া, ইতিবাচক দৃষ্টিভঙ্গি, ধ্যান ইত্যাদি মানসিক চাপ কমাতে সাহায্য করে। এ ছাড়া মানসিক চাপ কমাতে কিছু শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামও ভালো ফল দেয়।

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমিডি জানিয়েছে মানসিক চাপ কমানোর কয়েকটি পদ্ধতির কথা।

ধীর ও গভীর শ্বাস

ধীর ও গভীরভাবে শ্বাস নেওয়া চাপযুক্ত সময়ে খুব কার্যকর। গভীরভাবে শ্বাস নিলে শরীরে অনেক অক্সিজেন প্রবেশ করে। এটি শরীর ও মনে ভালো প্রভাব ফেলে। এমনকি প্রতিদিন ১৫ থেকে ৩০ মিনিট গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম মানসিক চাপ প্রতিরোধেও সাহায্য করে। এটি চিন্তাশক্তিকে পরিষ্কার করে।

যখন আপনি চাপের মধ্যে থাকবেন, চুপচাপ আরামদায়ক জায়গায় শুয়ে বা বসে পড়ুন।

চোখ বন্ধ করুন। এক থেকে পাঁচ পর্যন্ত গুনতে গুনতে নাক দিয়ে গভীরভাবে দম নিন।

পাঁচ পর্যন্ত গণনা শেষে দম বন্ধ করুন, কিছুক্ষণ দম আটকে রাখুন। আবার পাঁচ পর্যন্ত গুনতে গুনতে দম ছাড়ুন।

পুরোপুরি শিথিল বোধ করতে পাঁচ থেকে ছয়বার এটি করতে পারেন।

ম্যাসাজ

এ ছাড়া ম্যাসাজেও কিন্তু মানসিক চাপ অনেকটা কমাতে সাহায্য করে। পা, হাত, পিঠ, মাথায় হালকা গরম তেলের ম্যাসাজ শরীরের বিভিন্ন পেশিকে শিথিল করবে, রক্ত চলাচল বাড়াবে।

পছন্দমতো তেল নিয়ে একে হালকা গরম করুন। ম্যাসাজের জন্য আলাদা তেলও কিনতে পারেন, আবার ঘরে থাকা সরিষা, নারকেল বা অলিভ অয়েলেও দিব্যি কাজ চলবে। তেল কপাল, ঘাড়, পিঠ, কাঁধ, পা ও বুকে মাখুন। এর পর হালকা গরম পানি দিয়ে গোসল করুন। প্রতিদিন এভাবে শরীরে ম্যাসাজ করা মানসিক চাপ কমাতে কাজে দেবে।

পাঠকের মতামত:

স্বাস্থ্য ও চিকিৎসা এর সর্বশেষ খবর

স্বাস্থ্য ও চিকিৎসা - এর সব খবর



রে