সদ্য জন্ম নেয়া শিশুর বয়স ১২ বছর!

২৭ ফেব্রুয়ারি, ২০১৬ ২২:১২:২১

সদ্য জন্মে নেয়া শিশু আবার ১২ বছর বয়সের হয় কিভাবে? তাই ভাবছেন তো? অস্বাভাবিক হলেও এই ঘটনা সম্পূর্ণ সত্য।

দেশের দীর্ঘতম সময় পড় জন্ম নেয়া টেস্টটিউব শিশুর জন্ম উদযাপন করছেন চীনাবাসী। ১২ বছর পূর্বে এই শিশুকে নিষিক্ত করা হয়েছিল। সে গত বুধবার চীনের শানক্সি প্রদেশের তাংরু হাসপাতালে জন্মগ্রহণ করেন। এই শিশুর ভ্রূণ আরও ১২ বছর পূর্বে নিষিক্ত করা হয়েছিল।

এটি কোন অশুভ পরীক্ষা নয়। এটি বিজ্ঞানের আরেকটি বিজয়ের গল্প। যে সকল নারীদের সন্তান জন্মদানে বিভিন্ন ধরণের শারীরিক সমস্যা দেখা যায়, তাদের জন্য একটি সুখের বার্তা নিয়ে এসেছে।

চীনের একটি স্থানীয় গণমাধ্যম থেকে জানা যায়, ৪০ বছর বয়সী একজন নারী পলিসিস্টিক ডিম্বাশয় সিন্ড্রোমের সাথে সাথে ফ্যালোপিয়ান টিউবের সমস্যায় ভুগছিলেন। ২০০৩ সালে যখন তিনি প্রথম গর্ভধারণ করেন তখন তার ভ্রূণগুলো হিমায়িত করে রাখা হয়েছিল। ১৩ বছর পর চীনের এক সন্তান নীতির ধারা শিথিল করার পর তার দ্বিতীয় পুত্র সন্তানের জন্ম দেয়া হয়।

যখন প্রথম তার ফার্টিলিটি পরীক্ষা করা হয়, তখন তার বাকি ১২টি ডিম্ব তার স্বামীর ভ্রূণের সাথে নিষিক্ত করে রাখা হয়। সেই ডিম্বের মাঝে দুইটিকে তারা ইমপ্ল্যান্ট করে। তারপর ৯ মাস পর তাদের একটি স্বাস্থ্যবান পুত্র সন্তানের জন্ম হয়।

তারপর তার বাকি ডিম্বগুলোকে তখন থেকে হিমায়িত করে রাখা হয়। তারপর তার সাতটি নিষিক্ত ডিম্বাণু থেকে তিনটি ডিম্বাণু ভালভাবে বেঁচে থাকে। সেখান থেকে এই দ্বিতীয় পুত্র সন্তানের জন্ম।–সুত্র: মেট্রো।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: