শতাধিক বাঘের মন্দির ঘিরে রহস্য!

২৭ ফেব্রুয়ারি, ২০১৬ ২৩:০৬:৪৭

শতাধিক বাঘের আস্তানা যেই মন্দিরে, সেই মন্দিরের লোকজনকে নিয়ে রহস্যের ধুম্রজাল সৃষ্টি হয়েছে। থাইল্যান্ডের একটি মন্দিরে শতাধিক বাঘ বছরের পর বছর ধরে বসবাস করে আসছে। কিন্তু সেখান থেকে বাঘ অবৈধভাবে পাচার করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

ব্যাংককের পশিমে কাঞ্চানাবুরিতে এই মন্দিরের অবস্থান। ২০১৩ সালে কর্তৃপক্ষ তাদের দেয়া চিড়িয়াখানা লাইসেন্স প্রত্যাখ্যাত করেন। এখন বৌদ্ধমন্দিরের সাথে বাঘের পাচারে সংশ্লিষ্ট কোন ব্যক্তি রয়েছেন কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে।

প্রাণী বিশেষজ্ঞরা বলছেন, এখানে বাঘদের নিয়ে অনেক অপরাধমূলক কাজ করা হচ্ছে। থাই কর্তৃপক্ষ এখান থেকে ১০টি বাঘ পরীক্ষার জন্য প্রেরণ করেছেন। এই মন্দির, যা বাঘের আস্তানা নামে বেশি পরিচিত, তাদের বিরুদ্ধে পাচারের মামলা করা হলেও তারা চুপচাপ বসে নেই। তারাও এর বিরুদ্ধে প্রতিবাদ করছেন এবং লড়াই করছেন।

মন্দিরের একজন কর্মী সুপিতপং পাকদিযারুং জানান, ‘এটা তাদের ঘর। তারা এখানে থেকে অনেক খুশি। সরকারের উচিৎ তাদের সংরক্ষণের জন্য অনুদান দেয়া। বর্তমানে বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠান থেকে তাদের পালনের জন্য অনুদান আসছে। এটা অবশ্যই মানবিক বিবেচনায় উদারতার পরিচয়।’

তিনি তাদের বিরুদ্ধে করা বাঘ পাচারের মামলাকে ভিত্তিহীন বলে জানিয়েছেন।–সুত্র: মেট্রো।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: