নিরঙ্কুশ জয়ের পথে হাসান রুহানি

২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ২২:৪৭:২৬

আন্তর্জাতিক ডেস্ক: ইরানে সংসদ নির্বাচনের ফলাফলে যে আভাস পাওয়া যাচ্ছে তাতে নিরঙ্কুশ জয়ের পথেই এগুচ্ছেন সংস্কারপন্থী প্রেসিডেন্ট হাসান রুহানি।

ইরানে শুক্রবারে অনুষ্ঠিত হওয়া নির্বাচনের প্রাথমিক ফলে দেখা যাচ্ছে যে, বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানির পক্ষের সংস্কারবাদী সমর্থকেরা রক্ষণশীলদের চেয়ে উল্লেখযোগ্যভাবে এগিয়ে রয়েছেন।

এখন পর্যন্ত প্রায় ৯০ শতাংশ ভোট গণনা হয়েছে এবং রাজধানী তেহরানের প্রায় সবগুলো আসনই সংস্কারবাদীরাই জয় করতে যাচ্ছেন এমনটাই আভাস দেয়া হচ্ছে।বিশ্বনেতাদের সঙ্গে পরমাণু চুক্তি স্বাক্ষরের পর এটিই ইরানের প্রথম সংসদ নির্বাচন।

ইরানের সর্বোচ্চ নেতাদের সম্মেলনে গঠিত ৮৮ সদস্যবিশিষ্ট এসেম্বলি অফ এক্সপার্ট-এ প্রেসিডেন্ট হাসান রুহানি এবং সাবেক প্রসিডেন্ট আকবার হাশেমি রাফসানজানি’র সমর্থকেরাই এগিয়ে রয়েছেন।

২০১৭ সালের পুন:নির্বাচনে মি. রুহানির সম্ভাবনা কতখানি হবে এই বিষয়টিতেও প্রভাব ফেলবে শুক্রবারের এই নির্বাচনের ফলাফল।

২৯০ আসনের সংসদ সদস্য নির্বাচন এবং এসেম্বলি অফ এক্সপার্ট-এর সদস্যদের নির্বাচনের জন্য এই টুইন বা জমজ বা ডাবল ভোট অনুষ্ঠিত হলো।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: