BD24Live
ঢাকা, রবিবার, ২২ জানুয়ারি ২০১৭, ৯ মাঘ ১৪২৩
ইলিয়াছ রিপন,

মিরসরাই প্রতিনিধি :

ইকোনমিক জোনসহ অর্থনৈতিক অঞ্চলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

২০১৬ ফেব্রুয়ারি ২৮ ১৭:৪৩:০৯
ইকোনমিক জোনসহ অর্থনৈতিক অঞ্চলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মিরসরাইয়ের মানুষ জমি দিয়েছে সহযোগিতা করেছে, যে কারণে আজকে মিরসরাই অর্থনৈতিক জোন গড়ে তোলা সম্ভব হয়েছে। কারণ চট্টগ্রাম অত্যন্ত গুরুত্বপূর্ণ জায়গা। চট্টগ্রামবাসী মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে যে কোন আন্দোলন সংগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে ছিলেন। চট্টগ্রামের মিরসরাইয়ে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করতে পেরে আমি গর্বিত। এ অঞ্চল প্রতিষ্ঠায় মিরসরাইয়ের যারা সহযোগিতা যারা তারা যেন চাকুরী পান সে ব্যবস্থা করা হবে।

রোববার (২৮ ফেব্রুয়ারি) ১২টা ১০ মিনিটে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একযোগে মিরসরাই ইকোনমিক জোন সহ ১০টি অর্থনৈতিক অঞ্চলের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা জানান। ভিডিও কনফারেন্সে মিরসরাই থেকে অংশ নেন গৃহায়ন ও গনপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আজ আমরা ১০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছি। কিন্তু আমাদের পুরো দেশে এমন অঞ্চল গড়ে তুলতে হবে। দেশে আমরা ১০০টি শিল্পাঞ্চল গড়ে তুলবো। আর এ কাজে বেসরকারি উদ্যোক্তারা এগিয়ে না এলে দেশের অর্থনীতি গতিশীল হবে না।’ এক্ষেত্রে সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগ, জিটুজি, পিপিপি উদ্যোগ বা প্রয়োজনীয় যেকোনো উদ্যোগ নেয়া হবে বলে জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘আমাদেরকে বিভিন্ন এলাকায় শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে। তবে তা হবে পরিকল্পিত। যেন আমাদের নদী-পরিবেশ দূষিত না হয়। ঘনবসতি বারবার উঠিয়ে দিতে না হয়, সেদিকেও লক্ষ রাখতে হবে।’

শেখ হাসিনা বলেন, ‘একসময় সরকারি বিটিভি ছাড়া বেসরকারি খাতে কোনো টেলিভিশন ছিল না। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে বেসরকারি খাতে টেলিভিশন চালানোর সুযোগ দেয়। একটা মাত্র সরকারি ফোন ছিল, আওয়ামী লীগ ক্ষমতায় এসে বেসরকারি খাতে মোবাইল সেবার দরজা খুলে দেয়।’

দেশের অর্থনৈতিক ব্যবস্থাপনায় জাতির জনক বঙ্গবন্ধু যে সরকারি, বেসরকারি ও কো-অপারেটিভ উদ্যোগের কথা বলেছিলেন, সরকার সে পথ অনুসরণ করেই এগোচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী।

এসময় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ও পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

ভিডিও কনফান্সে উদ্বোধন শেষে ইকোনমিক জোনে বিশাল জনসভায় প্রধান অতিথির বক্তব্য ইকোনমিক জোনের স্বপ্নদ্রষ্টা গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। সমাবেশে অংশ নেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়া আহম্মদ সুমন, প্রাক্তন উপজেলা চেয়ারম্যান গিয়াস উদ্দিন, উত্তর জেলা আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক জসীম উদ্দিন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার কবির আহম্মদ, উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ আতাউর রহমান, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী, যুগ্ন সম্পাদক নুরুল মোস্তফা, স্বেচ্ছাসেবকলীগের যুগ্ন আহবায়ক মোহাম্মদ হাসান প্রমুখ।

পাঠকের মতামত:

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর



রে