প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

রাজধানীতে পরিত্যক্ত বাড়ি ৬৪০৬টি

২৯ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:২৭:১১

রাজধানীতে ৬ হাজার ৪০৬টি পরিত্যক্ত বাড়ি রয়েছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। তবে এসব পরিত্যক্ত বাড়ি শুধুমাত্র শহীদ পরিবার ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের নামে বরাদ্দ দেওয়া হয়ে থাকে। অন্য কাউকে বরাদ্দ দেওয়ার বিধান নেই।

রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে টেবিলে উত্থাপিত সংরক্ষিত-৬ আসনের সেলিনা বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা জানান।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন জানান, রাজধানীতে রাজউকের আওতাধীন এলাকার কম-বেশি ১৫১টি পরিত্যক্ত বাড়ি ও প্লট আছে।

আর প্রথমবার নির্বাচিত সব সংসদ সদস্যদের মধ্যে যাদের ঢাকা শহরে কোনো জমি/বাড়ি নেই তাদের অনুকূলে প্লট/বাড়ি বরাদ্দ দেওয়ার আপাতত কোনো পরিকল্পনা নেই। তবে রাজউক সম্প্রতি দু’টি নতুন আবাসন প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা হাতে নিয়েছে। প্রকল্প দু’টি অনুমোদিত হলে প্রথমবার নির্বাচিত সব সংসদ সদস্য প্লট বরাদ্দ চেয়ে আবেদন করলে তা অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করা হবে।

সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খানের অপর এক প্রশ্নের জবাবে তিনি জানান, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর/ সংস্থার মোট ৫০৩ দশমিক ২৯ একর জমি বেদখল আছে।

অধিকাংশ ক্ষেত্রে বিভিন্ন আদালতে মামলা চলমান থাকায় এবং স্থিতাবস্থা বিদ্যমান থাকার কারণে উচ্ছেদ অভিযান পরিচালনা করা সম্ভব হচ্ছে না। তবে অবৈধ দখলদার উচ্ছেদে আইনি প্রক্রিয়া চলমান আছে।

বেদখল জমি পর্যায়ক্রমে উচ্ছেদ প্রক্রিয়া ও যথাযথ আইনি প্রক্রিয়ার মাধ্যমে দখলমুক্ত করে সরকারের নিয়ন্ত্রণের আনা হবে বলে জানান তিনি।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: