প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

বিএনপির আভিযোগ আমলে নিবে না ইসি

২৯ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:৪২:৪৯

নির্বাচন কমিশন সচিব সিরাজুল ইসলাম বলেছেন, বিএনপি ইসিতে যে অভিযোগ দিচ্ছে সেগুলো কোনোটাই সুনির্দিষ্ট নয়। ঢালাও অভিযোগের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারব না। সুনির্দিষ্ট অভিযোগ পেলে আইন ও বিধি অনুসারে ব্যবস্থা নিবে ইসি।

আজ রোববার নির্বাচন কমিশন সচিবালয়ে ইউপি নির্বাচন নিয়ে বিএনপি’র অভিযোগ বিষয়ে জানতে চাইলে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ইসি সচিব বলেন, ‘এর আগে সব নির্বাচন নিরপেক্ষভাবে সম্পন্ন করেছি আমরা। ইউপি নির্বাচনও নিরেপেক্ষভাবে সম্পন্ন করবো।’

তিনি বলেন, ‘রিটার্নিং কর্মকর্তাসহ নির্বাচন সংশ্লিষ্ট সবাইকে আমরা নির্দেশনা দিয়েছি। নির্বাচনী আইনের কোনো ব্যত্যয় হলে বিধি ও আইন অনুসারে ব্যবস্থা নেয়ার। আমরা সুস্পষ্টভাবে বলতে চাই, নির্বাচন সংশ্লিষ্ট কেউ আইনের ব্যত্যয় ঘটালে আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবো।’

বিএনপি আনুষ্ঠানিকভাবে লিখিত অভিযোগ দিচ্ছে, আপনার এরপরও বলছেন বিএনপর সব অভিযোগ ঢালাও। তাহলেও কি বিএনপি’র অভিযোগকে ভিত্তিহীন বলবেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি বলছি না বিএনপি’র অভিযোগ ভিত্তিহীন, বলেছি ঢালাও। এখন পর্যন্ত আমাদের কাছে বিএনপি’র কোনো সুনির্দিষ্ট অভিযোগ আসে নাই। ঠিক কোথায় কার বিরুদ্ধে কী অভিযোগ এমনভাবে আসেনি।’

এর আগে বিএনপির যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী জানান, সরকার দলীয়রা সারাদেশে ১৪০টি স্থানে বিএনপি প্রার্থীদের মনোনয়ন জমাতে বাধা দিয়েছেন। এছাড়াও বিভিন্ন স্থানে প্রার্থীদের মনোনয়ন প্রত্যাহারের চাপ, ভয়ভীতি দেখানোসহ অনেককেই ঘরবাড়ি ছাড়া করা হয়েছে।

তিনি বলেন, ‘বিএনপি প্রার্থীদের ভয়ভীতি দেখিয়ে ঘর ছাড়া করা হলেও এসব অভিযোগ আমলে নিচ্ছেন না জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তারা। তাদের কাছে একাধিকবার অভিযোগ করেও কোনো প্রতিকার পাওয়া যায়নি।

রিজভী বলেন, আমার ইসিকে অনুরোধ করেছি তারা যেন নির্বাচনে আগে হয়রানি বন্ধ করতে নির্দেশ দেয়।আর মিথ্যা মামলায় যারা বন্দি আছে তাদের কে যেন মুক্তি দেওয়া হয়।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: