পাসপোর্টের আবেদনে বেশ কিছু পরিবর্তন আসছে

২৯ ফেব্রুয়ারি, ২০১৬ ০২:১৭:১৫

দীন ইসলাম : মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) সত্যায়ন শর্ত উঠে যাচ্ছে। বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের পাঠানো সুপারিশের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেয়ার প্রক্রিয়া শুরু করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। চলছে ফাইল চালাচালি।

পাসপোর্ট অধিদপ্তর সূত্রে জানা গেছে, বাংলাদেশ পাসপোর্ট রুলস ১৯৭৪-এর ৪(২) অনুচ্ছেদ অনুযায়ী আবেদনকারীকে ছবিসহ পাসপোর্টের আবেদনপত্র সত্যায়ন করতে হয়। তবে আবেদনপত্র সত্যায়নের ক্ষেত্রে অনেক সময় আবেদনকারীরা বিড়ম্বনার শিকার হন। অসাধু দালালচক্র কর্তৃক সত্যায়নের নামে নিরীহ আবেদনকারীকে ভুয়া সত্যায়নসহ নানারকম হয়রানি করার মতো ঘটনা অহরহ ঘটছে। এ কারণে পাসপোর্ট সেবা সহজ করা এবং দ্রুততার সঙ্গে আবেদনকারীকে পাসপোর্ট দেয়ার জন্য বাস্তবমুখী বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে। গত ২৮শে জানুয়ারি বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে বলা হয়েছে, আগে পাসপোর্ট আবেদনের সময় আবেদনকারীর সশরীরে উপস্থিত হওয়া বাধ্যতামূলক ছিল না। এছাড়া জন্মনিবন্ধন সনদ বা এনআইডিরও প্রয়োজন হতো না। বর্তমানে মেশিন রিডেবল পাসপোর্টে আবেদনকারীকে বায়ো- এনরোলমেন্ট এবং ফিঙ্গার প্রিন্টের জন্য সশরীরে উপস্থিত থাকতে হয়। এছাড়া মেশিন রিডেবল পাসপোর্টের জন্য জন্মনিবন্ধন সনদ বা এনআইডি অপরিহার্য। এ কারণে আবেদনপত্র সত্যায়নের পদ্ধতি বাতিল করলে অহেতুক বিড়ম্বনা এবং দালালচক্রের হয়রানি অনেকাংশে কমে যাবে বলে পাসপোর্ট অধিদপ্তর মনে করে। এক্ষেত্রে ‘পাসপোর্ট বিধিমালা-১৯৭৪-এর বিধি ৪-এর উপধারা ২ প্রত্যাহার করা প্রয়োজন।

এদিকে ১০ বছর মেয়াদি পাসপোর্ট দেয়ার জন্য পাসপোর্ট বিধিমালার আরেকটি উপধারা সংশোধন চেয়েছে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর। পাসপোর্ট অধিদপ্তরের চিঠিতে এ বিষয়ে বলা হয়েছে, পাসপোর্ট বিধিমালার বিধি ৫-এর আলোকে বর্তমানে পাঁচ বছর মেয়াদে মেশিন রিডেবল পাসপোর্ট দেয়া হচ্ছে। পৃথিবীর অধিকাংশ দেশেই ১০ বছর মেয়াদে মেশিন রিডেবল পাসপোর্ট ইস্যু করা হয়। বাংলাদেশ পাসপোর্টের মেয়াদ ১০ বছর করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটি বাস্তবায়নের জন্য পাসপোর্ট বিধিমালার বিধি ৫-এ উপবিধি (১) সংশোধন করা প্রয়োজন। বিষয়টি সম্পর্কে জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নিরাপত্তা ও বহিরাগমন) মোস্তাফা কামাল উদ্দীন বলেন, বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের সুপারিশ আমরা পেয়েছি। বিষয়গুলো আমরা খতিয়ে দেখছি। সহসাই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। #মানবজমিন

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: