BD24Live
ঢাকা, মঙ্গলবার, ১৭ জানুয়ারি ২০১৭, ৪ মাঘ ১৪২৩

জন্মদিনে শ্রদ্ধা-ভালোবাসায় আজম খানকে স্মরণ

২০১৬ ফেব্রুয়ারি ২৮ ২০:৫১:৫৬
জন্মদিনে শ্রদ্ধা-ভালোবাসায় আজম খানকে স্মরণ

বিনোদন ডেস্ক:

প্রয়াত পপসম্রাট আজম খানের ৬৬তম জন্মবার্ষিকী আজ। ১৯৫০ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেছিলেন তিনি। শিল্পী, সংগীতসংশ্লিষ্টসহ তার ভক্তরা শ্রদ্ধা ও ভালোবাসায় আজ স্মরণ করছেন আজম খানকে। দেশে ব্যান্ড সংগীত প্রতিষ্ঠায় সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন তিনি। তার পথ ধরেই পরে ধারাবাহিকভাবে বিভিন্ন ব্যান্ডের আবির্ভাব ঘটে।

নিজের বর্ণাঢ্য ক্যারিয়ারে অনেক জনপ্রিয় গান উপহার দিয়েছেন তিনি। গানের বাইরে একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন আজম খান। ১৯৭১ সালে রণাঙ্গনে সরাসরি যুদ্ধে অংশ নিয়েছেন তিনি। দুরারোগ্য ক্যানসারে আক্রান্ত হয়ে ২০১১ সালের ৫ই জুন মৃত্যুবরণ করেন তিনি। তবে শরীরের মৃত্যু হলেও আজম খান বেঁচে আছেন এবং বেঁচে থাকবেন তার সৃষ্টির মধ্য দিয়ে।

তাইতো আজ আজম খানের কথা স্মরণ করে সংগীতশিল্পী পান্থ কানাই তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, শুভ জন্মদিন গুরু। জন্ম: ১৯৫০, ২৮শে ফেব্রুয়ারি। মৃত্যু নাই। এদিকে কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই আজ কাটছে আজম খানের জন্মবার্ষিকী। পারিবারিকভাবে স্মরণ করা হলেও সংগীতাঙ্গনে কোনো আয়োজনের খবর পাওয়া যায়নি। তবে আজ দুনিয়ায় অনেকেই শ্রদ্ধাভরে স্মরণ করেছেন পপসম্রাটকে।

এদিকে গুরুর জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন জনপ্রিয় গায়ক আসিফ আকবর। ফেসবুকে তিনি লিখেছেন, আজ পপসম্রাট আজম খানের শুভ জন্মদিন। বাংলাদেশের তারুণ্যের চির অহঙ্কার আজম ভাইয়ের জন্মদিনের লক্ষ কোটি শ্রদ্ধাঞ্জলি। রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা এবং বাংলা সংগীতের গুরু আযম খান তার কোটি ভক্তের হৃদয়ে বেঁচে থাকবেন অনন্তকাল। তিনি আমাদের যা দিয়েছেন, যা শিখিয়েছেন সেগুলো ধ্যানে কর্মে ধারণ করবে প্রজন্মের পর প্রজন্ম।

এদিকে আজম খানকে নিয়ে দীর্ঘ স্ট্যাটাস গীতিকার শেখ রানা লিখেছেন, অনেকদিন পর কবির সুমনের একটা টিভি প্রোগ্রাম দেখছিলাম। ‘আপনাকে সবাই গুরু বলে, কেমন লাগে শুনতে?’সুমনের প্রশ্ন শুনে সলজ্জ কণ্ঠে এক প্রকার উড়িয়ে দিলেন এসব। ‘আরেহ, আমাদের উচ্চারণের এক গিটারিস্ট আমাকে গুরু ডাকতো, ওর দেখাদেখি সবাই একসময় এ নামে ডাকা শুরু করলো। আমি বলি গুরু আবার কি! আজম ভাই বলো। আমার কথা শোনে না। কি আর করা!’ এত সহজ আর সুন্দর একটা মানুষ যে বাংলা ব্যান্ডের গুরু এটা আসলে বাংলা গানের জন্যই একটা আশীর্বাদ, পরম আশীর্বাদ। সহজিয়া মানুষ এর জন্মদিনে শ্রদ্ধা আর সালাম। মা,জ,অ

পাঠকের মতামত:

বিনোদন এর সর্বশেষ খবর

বিনোদন - এর সব খবর



রে