BD24Live
ঢাকা, শনিবার, ২১ জানুয়ারি ২০১৭, ৭ মাঘ ১৪২৩

‘অটিজম শিশুরা সমাজের বোঝা নয়, সম্পদ’

২০১৬ ফেব্রুয়ারি ২৯ ১৬:২০:০৭
‘অটিজম শিশুরা সমাজের বোঝা নয়, সম্পদ’

মোহাম্মদ রফিকুল ইসলাম,
বান্দরবান প্রতিনিধি:

বান্দরবানে অটিজম কল্যাণ শীর্ষক এক কর্মশালা অনুষ্টিত হয়েছে। ২৮ ফেব্রুয়ারী রবিবার সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ মিলনায়তনে এই সেমিনার অনুষ্টিত হয়। সোসাইটি ফর দি ওয়েলফেয়ার অব অটিস্টিক চিলড্রেন (সোয়াক) এর আয়োজনে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের ব্যবস্থাপনায় দিনব্যাপী এই কর্মশালা অনুষ্টিত হয়। সোসাইটি ফর দি ওয়েলফেয়ার অব অটিস্টিক চিলড্রেন (সোয়াক) এর চেয়ারম্যান প্রকৌশলী আনোয়ার হোসেনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা।

এসময় অন্যান্যদের মধ্যে সদর উপজেলা চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ, সোয়াকের সচিব সুবর্ণা চাকমা, পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুল আবছার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ হারুনুর রশীদ, সিনিয়র অতিরিক্ত পুলিশ সুপার শামিমা আক্তার, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাস, তি তিং ম্যা সহ বিভিন্ন কার্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা ও অটিজম শিশুরা অংশগ্রহণ করে।

বক্তারা বলেন, প্রতি ১৫০জন শিশুর মধ্যে একজন শিশু অটিজমে আক্রান্ত। দেশে অটিজম অত্যান্ত আশংকাজনক হারে বেড়ে যাচ্ছে। পরিবার ও সমাজের প্রতিটি নাগরিকের দায়িত্ববোধ থেকে এই অটিজম শিশুদের সুরক্ষা করা প্রয়োজন। এসময় কর্মশালার সভাপতি সোসাইটি ফর দি ওয়েলফেয়ার অব অটিস্টিক চিলড্রেন (সোয়াক) এর চেয়ারম্যান প্রকৌশলী আনোয়ার হোসেনের বলেন, অটিজম শিশুরা সমাজের বোঝা নয়, সম্পদ। সকলের সহযোগিতায় এই অটিজমরা সমাজে গুরুত্বপূর্নৃ অবদান রাখতে পারে। অটিজমের কোন অলৌকিক নিরাময় নেই, দ্রুত রোগ নির্ণয় করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মধ্য দিয়ে অটিজম শিশুদের উল্লেখ্যযোগ্য উন্নয়ন সম্ভব বলে জানান বক্তারা।

অনুষ্ঠানের প্রধান অতিথি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা বলেন, সমাজের অটিজম শিশুদের রক্ষনাবেক্ষন, পরিচর্যা ও শিক্ষার পরিবেশে তৈরিতে সবাইকে লক্ষ্য রাখতে হবে। বান্দরবান সমাজ সেবা অধিদপ্তরের সহযোগিতায় জেলায় এই ধরনের শিশুদের জীবনমান উন্নয়নের কাজ করা হচ্ছে। সকলের সহযোগিতা পেলে এ্ই অটিজম শিশুরা ও কোন অংশে স্বাভাবিক মানুষের চেয়ে কম মুল্যবান হবে না। এসময় পার্বত্য জেলা বান্দরবানে অটিজম শিশুদের সুরক্ষা ও জীবনমান উন্নয়নে একটি অটিজম সুরক্ষা স্কুল খোলার আশাবাদ ব্যক্ত করেন। কর্মশালা শেষে বিভিন্ন নতুন নতুন উপকরণের সাথে অটিজম শিশুদের পরিচয় করে দেন আয়োজকরা।

পাঠকের মতামত:

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর



রে