BD24Live
ঢাকা, বুধবার, ১৮ জানুয়ারি ২০১৭, ৫ মাঘ ১৪২৩
কামরুজ্জামান সেলিম,

চুয়াডাঙ্গা প্রতিনিধি:

চুয়াডাঙ্গায় ইউনিয়ন পরিষদের সচিবদের কর্মবিরতি পালন

২০১৬ ফেব্রুয়ারি ২৯ ১৭:০৮:৫০
চুয়াডাঙ্গায় ইউনিয়ন পরিষদের সচিবদের কর্মবিরতি পালন

বাংলাদেশ ইউনিয়ন পরিষদ সচিব সমিতি চুয়াডাঙ্গা জেলা শাখার আয়োজেন জেলার সকল ইউনিয়নের সচিবরা পালন করছে। সোমবার সকাল থেকে ৩ দফা দবীতে এ কর্মবিরতি পালন করছে। কর্মবিরতি চলাকালে সচিবরা জেলা প্রশাসকরে কার্য্যালয়ের সামনে অবস্থান নেয়। ৩ দফা দাবীগুলো হলো ইউনিয়ন পরিষদ সচিবদের পদবী পরিবর্তন এবং বেতন স্কেল ১০ম গ্রেডে উন্নীত করন। বেতন, বোনাস আনুতোষিক, ল্যামগ্রাণ্ট, শ্রান্তি বিনোদন ভাতাসহ শতভাগ অর্থ সরাকারী কোষাগার থেকে প্রদান। ইউপি সচিবদের পারিবারিক পেনশন সুবিধা প্রদান।

কর্মবিরতি চলাকালে সচিববৃন্দ সংক্ষিপ্ত সমাবেশ করে। সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ইউনিয়ন পরিষদ সচিব সমিতি চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি সোহরাব উদ্দীন, সহ-সভাপতি আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক ফয়জুর রহমানসহ অনেকে।

এ সময় বক্তারা বলেন ইউপি অফিসে একক কর্মচারী হিসাবে তারা ইউপি পর্যায়ে সরকারের সকল উন্নয়ন মূলক কার্যক্রম সম্পাদন করে থাকেন। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ অনুসারে ইউনিয়ন পর্যায়ে সকল সরকারী দপ্তরকে ইউনিয়ন পরিষদে হস্তান্তর করা হয়েছে এবং ইউপি সচিবগন সকল দপ্তরের কার্য্যক্রমকে গতিশীল করার লক্ষে ইউনিয়ন উন্নয়ন সমন্বয় কমিটিতে সদস্য সচিব হিসাবে দায়িত্ব পালন করেন। ইউনিয়ন উন্নয়ন সমন্বয় কমিটিতে ১০ম গ্রেডের অফিসার থাকায় ইউপি সচিবগন ১০ গ্রেডের অফিসার পদ মর্যদা দাবি করা ন্যায় সংগত মনে করেন। অত্যান্ত দু:খের বিষয় এই যে তাদেরকে অফিসার পদ মর্যাদা হতে বঞ্চিত করা হয়েছে। তাছাড়া সরকারের অন্যান্য কর্মচারীদের ন্যায় শতভাগ বেতন, প্রভিডেন্ট ফা-, পেনশনসহ অন্যান্য সুযোগ সুবিধা হতে তাদের বঞ্চিত করা হচ্ছে। তাই সরকার তাদের উল্লেখিত দাবী মেনে না নেওয়াই তাদের পূর্ব ঘোষিত কর্মসূচী কর্মবিরতি পালন করছে। তারপরও তাদের দাবী মেনে না নিলে আগামী ৮ মার্চ তাদের জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান ধর্মঘট পালনের জন্য সারাদেশের ইউডি সচিবদের সাথে যোগ করবেন।

এদিকে আশেপাশের বেশকয়েকটি ইউনিয়ন পরিষদে খোঁজ নিয়ে জানা যায় ইউপি সচিবদের কর্মবিরতি কারণে ইউনিয়ন পরিষদের নাগরিকরা সেবা নিতে এসে সেবা থেকে যেমন বঞ্চিত হচ্ছে তেমনি ভোগান্তিরও স্বীকার হচ্ছে। অতএব গ্রাম পর্যায়ে দরিদ্র মানুষের কথা চিন্তা করে সরকার দ্রুত এ সমস্যা সমাধান করে ইউনিয়র পরিষদে নাগরিকদের ভোগান্তি দূর করবে এমনটিই প্রত্যাশা ভূক্তভোগীদের।

পাঠকের মতামত:

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর



রে