BD24Live
ঢাকা, শুক্রবার, ২০ জানুয়ারি ২০১৭, ৭ মাঘ ১৪২৩

একই প্রতিষ্ঠানের হাতে দুই ধরণের ক্ষমতা থাকা বাঞ্চনীয় নয়

২০১৬ ফেব্রুয়ারি ২৯ ১৯:৩৮:০২
একই প্রতিষ্ঠানের হাতে দুই ধরণের ক্ষমতা থাকা বাঞ্চনীয় নয়

একই প্রতিষ্ঠানের হাতে দুই ধরণের ক্ষমতা থাকা বাঞ্চনীয় নয় বলে মন্তব্য করেছেন সাবেক নির্বাচন কমিশনার শামসুল হুদা।

আজ সোমবার দুপুরে রাজধানীর গুলশান ক্লাবে উত্তর সিটি কর্পোরেশন আয়োজিত এক সভায় এ কথা বলেন তিনি। ‘আবাসিক এলাকায় বাণিজ্যিক ব্যবসা পরিচালনা বিষয়ে করণীয় শীর্ষক” এ আলোচনা সভার আয়োজন করা হয়।

তিনি বলেন, একই প্রতিষ্ঠান অনুমোদন দিয়ে আবার দেখ ভালের দায়িত্ব পালন করতে পারে না। আর এমন ক্ষমতার অধিকারী রাজউক (রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ)। তাই সমস্যার সমাধান হচ্ছে না। সমাধান চাইলে রাজউককে ভাঙতে হবে।

শামসুল হুদা বলেন, রাজউক ভবন নির্মাণের অনুমোদন দেয়। আবার সেটা সঠিকভাবে নির্মাণ হচ্ছে কি না তাও দেখ ভালের দায়িত্বে থাকে। এটা দ্বিচারিতা। জুট মিল কর্পোরেশন ও জুট মিল সোসাইটি আলাদা। সে কারণে সেখানে সমস্যা নেই। তেমনভাবে ভবন নির্মাণের অনুমোদন ও অনুমোদন পরবর্তী দেখভাল অন্য কোনো প্রতিষ্ঠানকে দেয়া উচিত কিংবা সে রকমের প্রতিষ্ঠান গড়ে তুলা উচিত।

তিনি বলেন, যারা আবাসিক এলাকায় ব্যবসা করছেন তারা চিন্তা করুন, আবাসিক এলাকায় কি ধরণের সমস্যা হচ্ছে? আপনার নিজেরা চিন্তা করলে কোনো ধরনের সমস্যা হতো না।

তিনি অভিযোগ করে বলেন, গুলশান লেক শোর হোটেলে এলাকায় কোনো ধরনের পার্কিংয়ের জায়গা নেই। এটা কোনো কথা হতে পারে? ওই এলাকার বাড়ির মালিকরা বাড়ি থেকে গাড়ি বের করতে পারেন না। এই সমস্যার সমাধান কে করবে? সমস্যার সমাধান করতে হলে কিছু ভাঙতে হবে।

তিনি বলেন, “আমি গরিব মানুষ। সরকার আমাকে একটা বাড়ি দিয়েছিল। কিন্তু সামনে একটি বিশাল ভবন নির্মাণ করছে একটি রিয়েল স্টেট কোম্পানি। আলো বাতাস সব বন্ধ। আদালতে রিট করায় ১৪ তলার উপরে নির্মাণ বন্ধ রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

সাবেক এ নির্বাচন কমিশনার বলেন, “নাগরিক হিসেবে আমাদের সবার নিজেদের কিছু প্রতিবাদী ভাষা থাকতে হবে। নিজেরা প্রতিবাদ না করলে আবাসিক সুবিধা আপনি পাবেন না পুরোপুরি। ব্যবসায়ীরাও আবাসিক এলাকার বাসিন্দাদের কষ্ট দিয়ে ব্যবসা করতে পারেন না।

তিনি আরো বলেন“আমরা ঢাকাকে ভালবাসি না। আমরা ক্যাশ টাকার উপর চোখ রাখি। টাকা নিয়ে বিদেশ যাই। ঢাকার অবস্থার উন্নয়নে ভাবি না।”

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়য়ের মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, বিশেষ অতিথি ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র আনিসুল হক, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সিও মেজবাহুল ইসলাম, ঢাকা দক্ষিণের সিটি কর্পোরেশনের সিও খান মো. বেলাল ও রাজউকের চেয়ারম্যান জয়নাল আবেদীন প্রমুখ।

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে