কালো গ্লাসের দামি মাইক্রোবাস। গাড়ির সামনে গ্লাসে লেখা 'ডিবি'। যাত্রীরা দেখতেও হ্যান্ডসাম। দেখে যে কারও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যই মনে হতে পারে। ওই মাইক্রোবাস থেকে পাঁচ ব্যক্তি নেমে মাত্র ২১ সেকেন্ডের মধ্যে আলী আফসার নামের এক ব্যবসায়ীকে রাস্তা থেকে তুলে নিল। এর পর ঘণ্টাখানেক গাড়িতে ঘুরিয়ে সোয়া এক লাখ টাকা হাতিয়ে তাকে ছেড়ে দেওয়া হলো। 

গত রোববার দিনদুপুরে রাজধানীর পল্লবীতে ফিল্মি কায়দায় ব্যবসায়ীকে অপহরণের এমন দৃশ্য ধরা পড়ে সিসিটিভি ক্যামেরায়। ওই ব্যবসায়ী টাকা জমা দিতে বেসরকারি ব্যাংকের একটি শাখায় যাচ্ছিলেন। ব্যাংকে পৌছার আগেই তিনি দুর্বৃত্তদের কবলে পড়েন।

পুলিশের পল্লবী বিভাগের সহকারী কমিশনার কামাল হোসেন বলেন, সিসিটিভির ফুটেজ দেখে কয়েকজনকে শনাক্ত করা হয়েছে। জড়িতদের গ্রেফতারে সর্বোচ্চ চেষ্টা চলছে। পল্লবী থানার ওসি জিয়াউজ্জামান বলেন, এ ঘটনায় মামলা হয়েছে। আহত ব্যবসায়ী মিরপুর এলাকার একটি ব্যবসা প্রতিষ্ঠানের মালিক।

সিসিটিভির ফুটেজে দেখা যায়, পল্লবীর ১১ নম্বর বাসস্টেশন সংলগ্ন একটি বেসরকারি ব্যাংক থেকে টাকা তুলে রাস্তার ওপারে আরেকটি ব্যাংকে ওই টাকা জমা দিতে যাচ্ছিলেন ব্যবসায়ী আলী আফসার। ওই ব্যাংকের শাখার কাছাকাছি পৌছার পর সেখানে ওত পেতে ছিল অপহরণকারীদের একজন সোর্স। ফুটপাত ধরে আফসার হেঁটে হেঁটে ব্যাংকের দিকে এগোতে থাকলে একটি মাইক্রোবাস রাস্তার কাছে এসে দাঁড়ায়। এ সময় ওই সোর্স আফসারের গায়ে প্রথমে ধাক্কা দেয়। এর পরই পেছনে থেকে ইশারা দিয়ে মাইক্রোবাসে থাকা সঙ্গীদের আফসারের অবস্থান সম্পর্কে নিশ্চিত করে ওই সোর্স।

কয়েক সেকেন্ডের মধ্যে মাইক্রোবাস থেকে এক ব্যক্তি ফুটপাতে দাঁড়ানো আফসারের কাছে কিছু একটা জানতে চায়। উত্তর দেওয়ার পরপরই পাঁচ ব্যক্তি গাড়ি থেকে নেমে আফসারকে চ্যাংদোলা করে মাইক্রোবাসে তুলে নেয়। পথচারীরা নির্বাক হয়ে ওই দৃশ্য দেখেন। মাত্র ২১ সেকেন্ডের মধ্যে ব্যবসায়ীকে কালো গাড়িতে তুলে নেওয়া হয়। এর পর সেখানে অপহরণকারীদের দু'জন সহযোগী উপস্থিত হয়ে পথচারী সেজে পরিস্থিতি পর্যবেক্ষণ করে। নির্বিঘ্নে অপহরণকারীরা এলাকা ত্যাগ করার পর এক সোর্স ও তাদের দুই সহযোগীও সটকে পড়ে।

সূত্র জানায়, মিরপুরসহ রাজধানীর বিভিন্ন এলাকায় একটি চক্র টার্গেট করে ব্যবসায়ীদের মাইক্রোবাসে তুলে নিয়ে টাকা, স্বর্ণালঙ্কারসহ অন্যান্য মালপত্র রেখে ছেড়ে দিচ্ছে। -সমকাল