ঢাকা: চীনের ই কমার্স জায়ান্ট আলিবাবা জনপ্রিয় ইউসি ব্রাউজারের বাংলা ভার্সন উন্মুক্ত করেছে বৃহস্পতিবার। ব্রাউজার উন্মুক্ত করার দিনে টেক জায়ান্ট এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের বাজারে প্রবেশ করার পরিকল্পনা করছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা।

ইউসি ব্রাউজার আলিবাবার মালিকানাধীন ইউসি ওয়েব ইনকর্পোরেটেড এর একটি মোবাইল ব্রাউজার। ইউসি ওয়েব এর বিজনেস ডেভেলপমেন্ট ও ইমার্জিং মার্কেটের ব্যবস্থাপনা পরিচালক সিউয়ান পি জানিয়েছেন তার বাংলাদেশের বাজার সম্পর্কে আগ্রহী এবং এখানের ব্যবসা শুরু করার বিষয়ে সিদ্ধান্ত নিতে তথ্য সংগ্রহ শুরু করা হয়েছে। তিনি বলেন, আমরা বাংলাদেশি বাজার সম্পর্কে তথ্য সংগ্রহ শুরু করেছি এবং সংক্ষিপ্ত সময়ে এই বিষয়ে সিদ্ধান্ত নেব। আমরা বাংলাদেশি মানুষদের জন্য আলিএক্সপ্রেস.কম সাইটের মাধ্যমে চীন ও অন্যান্য দেশ থেকে পণ্য কেনার সুযোগ করে দিচ্ছি।

আলিবাবা শুধু ২০১৫ সালে ৩৯০ বিলিয়ন ডলার লেনদেন করেছে এবং আগামী পাঁচ বছরের মধ্যে সেটি এক ট্রিলিয়ন ডলারে নিয়ে যেতে চায়। গত কয়েক বছরে বাংলাদেশে ই কমার্স সাইট উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। জানা গেছে বাংলাদেশের ই কমার্স বাজারের মূল্য প্রায় ৪০০ কোটি টাকা এবং প্রতিনিয়ত এর আকার বৃদ্ধি পাচ্ছে।