সাবিত্রী রায় (বাংলা প্রেস), 
নিউ ইয়র্ক: 

যুক্তরাষ্ট্রের ইলিনয়স অঙ্গরাজ্যে শিকাগো শহরের পুলিশ বিভাগের জরুরি টেলিফোন সেবা প্রদানের জন্য নাইন ইলেভেন নম্বরে বাংলা ভাষা সংযোজন করা হয়েছে। এখন ৯১১ ফোন করলে পুলিশের সেবা সংক্রান্ত কথা শোনা যাবে বাংলাতে। গত বৃহস্পতিবার শিকাগো সিটি কর্তৃপক্ষ বাংলা ভাষা সংযোজনের এ সিদ্ধান্ত নেয়। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

শিকাগোতে বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল মনির চৌধুরীর স্থানীয় গণমাধ্যমে জানান, পুলিশের সেবায় বাংলা সংযোজনে বাংলাদেশিরা অনেক চেষ্টা করেছেন। তাদের অব্যাহত প্রচেষ্টায় এ সেবা চালু করা সম্ভব হয়েছে। তিনি বলেন, শিকাগো সিটির ইমার্জেন্সি ম্যানেজমেন্ট সার্ভিসের ম্যানেজার জ্যাসন ওয়েংগেল এক ই-মেইল বার্তায় বাংলা চালুর কথা তাকে জানিয়েছেন। নাইন ইলেভেন বা ৯১১ নম্বরে ফোন করে আমি বাংলায় কথা বলার জন্য অনুরোধ জানাতে হবে। এরপর বাংলাভাষী অপারেটর টেলিফোনে কথা বলা শুরু করবেন।

তিনি আরও বলেন, শিকাগোসহ আশপাশের সবগুলো শহরেই হাসপাতালসহ সেবামূলক সকল প্রতিষ্ঠান বাংলা ভাষা সংযোজনের প্রক্রিয়া অব্যাহত রয়েছে। আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসের আগেই চালু হবার সম্ভাবনা রয়েছে বলে তিনি আশা করছেন।
যুক্তরাষ্ট্রের ইলিনয়স অঙ্গরাজ্যের শিকাগো শহরে ডেভন অ্যাভিনিউ সড়কের অংশ বিশেষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ‘শেখ মুজিব ওয়ে’ নামকরণ করা হয়েছিল ১৯৯৭ সালের ৩১ অক্টোবর।

এ সড়কের নামকরণের ক্ষেত্রেও মনির চৌধুরীর বিশেষ অবদান রয়েছে জানা গেছে। তবে শিকাগোতে বসিবাসকারী ৩০ লাখ মানুষের বর্তমান প্রতিনিধি শহর মেয়র রাম ইম্মানুয়েল বাংলাদেশিদের সর্বক্ষেত্রে নানাভাবে সহযোগিতা করছেন বলে স্থানীয় বাংলাদেশিরা জানিয়েছেন