আন্তর্জাতিক ডেস্ক: ইরাকের রাজধানী বাগদাদের একটি জনাকীর্ণ মার্কেটে দুটি বোমা হামলায় অন্তত ৭০ জন নিহত ও ১০০ ব্যক্তি আহত হয়েছে। ইরাকের পুলিশ ও হাসপাতাল সূত্র এ খবর নিশ্চিত করেছে। আজ (রোববার) হামলাটি বাগদাদের শিয়া অধ্যুষিত সাদর সিটিতে হয়েছে। উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ হামলার দায়িত্ব স্বীকার করেছে।

পুলিশ বলেছে, আহতদের অনেকের অবস্থা আশংকাজনক। সে কারণে নিহতের সংখ্যা বাড়তে পারে। এর আগে, রোববার দিনের প্রথম ভাগে দায়েশ সন্ত্রাসীরা রাজধানী বাগদাদের কাছে ইরাকি সেনাদের ওপর হামলা চালায়। এতে অন্তত এক ডজন সেনা নিহত ও ৩৫ জন আহত হয়। বলা হচ্ছে- গত কয়েক মাসের মধ্যে সেনাবাহিনীর বিরুদ্ধে এটি দায়েশের সবচেয়ে বড় হামলা।

ইরাকের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, বাগদাদের উপকণ্ঠে আবু গারিব এলাকার একটি ব্যারাকে দায়েশ সন্ত্রাসীরা বোমা হামলা ও পরে ব্যাপক গুলি চালায়। হামলার আগে মার্কিন নির্মিত হামভি গাড়ি ও মেশিনগান বসানো পিকআপ চালিয়ে আসে সন্ত্রাসীরা। ইরাকের সেনাবাহিনীও পরে আকস্মিক হামলার জবাব দেয়। এলাকাটি এখন ইরাকি সেনাবাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।

ইরাকের রামাদি শহরে ব্যাপক অভিযান চালিয়ে সন্ত্রাসী গোষ্ঠী দায়েশকে উৎখাত করা হলেও ইরাকের অনেক জায়গায় এখনো তাদের তৎপরতা রয়েছে। প্রায় প্রতিদিন এসব সন্ত্রাসীর হামলার শিকার হচ্ছে অসহায় নারী-শিশুসহ বেসামরিক লোকজন। এ পরিস্থিতিতে সবার একটাই প্রশ্ন- দায়েশ সন্ত্রাসীদের এ বর্বরতার শেষ কোথায়।

# আই আর আই বি