স্পোর্টস ডেস্ক: এশিয়া কাপ টি-টোয়েন্টির প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে হারের পর দ্বিতীয় ম্যাচে আরব আমিরাতের বিপক্ষে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। ৫১ রানের বড় ব্যবধানের জয় তুলে নেয় স্বাগতিকরা। গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে টাইগাররা ২৩ রানের জয় পেয়ে ফাইনালে ওঠার দৌড়ে অনেকটাই এগিয়ে গেছে ইতিমধ্যেই।

এশিয়া কাপে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ থাকবে পাকিস্তান। রান রেট ভালো রেখে পাকিস্তানের সঙ্গে বাংলাদেশ যদি হেরেও যায় দুই ম্যাচের জয় নিয়েই ফাইনালে ওঠা সম্ভব হবে বাংলাদেশের। সেক্ষেত্রে ভারতকে অবশ্য জিততে হবে চারটি ম্যাচেই।

প্রথম দুটি ম্যাচে বাংলাদেশ ও পাকিস্তানের বিপক্ষে বেশ দাপটের সঙ্গে জেতার পরের ম্যাচগুলোতে স্বাভাবিকভাবেই ধোনির দল ফেবারিটের কাতারেই থাকছে।

অপরদিকে, বাছাইপর্ব খেলে মূলপর্বে আসা আরব আমিরাতকে হারতে হবে সবগুলো ম্যাচেই। ইতিমধ্যে বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে বিদায়ের দ্বারপ্রান্তে তারা। সামনের দু’টি ম্যাচে তাদের সামনে কঠিন প্রতিপক্ষ পাকিস্তান ও ভারত। দুই ম্যাচের একটিতেও জয় তুলে নেয়া বেশ কঠিন হবে মরুর এ দেশটির জন্য।

উপরের যে সকল শর্ত দেয়া হল সেই অনুযায়ী যদি এশিয়া কাপের ফলাফল হয় তাহলে মহাগুরুত্বপূর্ন হয়ে উঠবে ৪ মার্চের পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচটি। শ্রীলঙ্কা জয় পেলে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও পাকিস্তানের মধ্যে লড়াইটা হবে রান রেটের। যারা রান রেটে এগিয়ে থাকবে ভারতের সঙ্গে তারাই খেলবে ফাইনাল।