নিউজ ডেস্ক: আজ বছরের অতিরিক্ত একটি দিন। চার বছর পরপর এই একটি দিন বছরে আমরা বেশি পাই। যার ফলে এই বছরকে আমরা ‘লিপ ইয়ার’ বলি। ভাষার মাসে এই একদিন বেশি হবার কারণে অমর একুশে গ্রন্থমেলা আরও একদিন বেশি পেয়েছি আমরা। যদিও আজ এই মিলনমেলার শেষ দিন।

আজ সোমবার বইমেলার শেষ দিন হবার কারণে বই বিক্রির ধুম পড়েছে। সাথে সাথে উপচে পড়া ভীড়ও বেড়েছে মেলায়। অনেকে বই মেলায় একাধিকবার এসেছেন। তবুও শেষের দিন যেন শেষ হতে দিতে চান না তারা। সকলের হাতে হাতে বই দেখা যাচ্ছে। কিন্তু বইমেলার এই ভীড়ের জোয়ার নগরীতেও বিশাল যানজটের সৃষ্টি করেছে।

আজ সকাল থেকে রাজধানীর বিভিন্ন সড়কে অতিরিক্ত যানজটের কারণে জন-দুর্ভোগ চরমে পৌঁছেছে। ফার্মগেট থেকে শাহবাগ পর্যন্ত এবং শ্যামলী থেকে আজিমপুর পর্যন্ত গাড়ি যেন হেঁটে হেঁটে যাচ্ছে। মিরপুর-১ থেকে বাসে উঠা একজন যাত্রীর সাথে কথা বলে জানা যায়, তিনি সকাল ১০টায় মিরপুর থেকে রওনা দিয়েছেন এবং দুই ঘণ্টা পর আসাদগেটে পৌঁছেছেন। তার গন্তব্যস্থান আজিমপুর। সেখানে পৌঁছাতে আরও ঘণ্টা দেড়েক সময় লাগতে পারে।

খোঁজ নিয়ে জানা গেছে, সকাল ৭টার দিকে মিরপুর থেকে প্রথম টিপে ছেড়ে আসা বাস, আজিমপুর থেকে আবার মিরপুরে পৌঁছাতে ৪ থেকে ৫ ঘণ্টা সময় লেগেছে। অতিরিক্ত যানজটের কারণে একদিকের পথে গাড়ি যেন সব থেমে আছে। অন্যদিকের রাস্তয় যানবাহন শুন্য।