অক্সফোর্ডের করোনার টিকা প্রথমে পাবে যেসব দেশ

   
প্রকাশিত: ৮:৫৩ অপরাহ্ণ, ১৮ জুন ২০২০

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত করোনা ভাইরাসের প্রতিষেধক চলতি বছরে বাজারে আসতে পারে। করোনার প্রতিষেধক বাজারে আসার পর প্রথমেই যাবে ইউরোপে। ব্রিটিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা এর মধ্যে জার্মানি, ফ্রান্স, ইতালি ও নেদারল্যান্ডসের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ব্রিটিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা এরই মধ্যে ইউরোপের ইনক্লুসিভ ভ্যাকসিনস অ্যালায়ান্সের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। যার আওতায় জার্মানি, ফ্রান্স, ইতালি ও নেদারল্যান্সডে ৪০০ মিলিয়ন ডোজ প্রতিষেধক সরবরাহ করবে কোম্পানিটি।

এদিকে জার্মান প্রতিষ্ঠান বিয়নটেক এবং কিউরভ্যাক ১৪৪ জন মানুষের দেহে করোনা টিকার দ্বিতীয় ধাপের পরীক্ষা-নিরীক্ষা অব্যাহত রেখেছে। এদিকে প্রতিষেধক পেতে আরও সময় লাগলেও ইবোলার প্রতিষেধক রেমডিসিভির নিয়ে আশাবাদী চিকিৎসকসহ প্রবাসীরাও।

অন্যদিকে কোভিড সংক্রমণ যেন পিছু ছাড়ছে না জার্মানির। গত কয়েকদিনে সংক্রমণ কমলেও আবার বেশ কয়েকটি অঙ্গরাজ্যের ২১ জন কৃষি শ্রমিক, শতাধিক শিক্ষার্থী ও মাংস প্রক্রিয়াকরণ কারখানায় ৪শ’ কর্মী নতুন করে সংক্রমিত হওয়ায় আতঙ্ক বেড়েছে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: