অন্য ব্যাংকের বুথ থেকে টাকা তুলতে লাগবে না চার্জ

   
প্রকাশিত: ৮:০৫ পূর্বাহ্ণ, ২৯ মার্চ ২০২০

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে আর্থিক লেনদেনের মাধ্যম হিসেবে এটিএম কার্ড ব্যবহারকারীর সংখ্যা বেড়ে গেছে। আবার এটি ব্যবহারকারীদের জন্য বিশেষ সুবিধার ব্যবস্থা করেছে বেশ কয়েকটি ব্যাংক। এরমধ্যে- ইউসিবি, এবি ব্যাংক, সিটি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ঢাকা ব্যাংক ও এনআরবি ব্যাংক অন্যতম। যেকোনো ব্যাংকের এটিএম কার্ড ব্যবহারকারীরা বিনা খরচে এখন থেকে এসব ব্যাংকের বুথ থেকে টাকা তুলতে পারবেন। জানা গেছে, আগে এক ব্যাংকের গ্রাহক আরেক ব্যাংকের বুথে কার্ড দিয়ে টাকা উঠাতে সর্বনিম্ন ১০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২০ টাকা চার্জ লাগতো। এখন ভিন্ন ব্যাংকের লেনদেন কোনো চার্জ লাগবে না।

শনিবার ব্যাংক থেকে গ্রাকদের পাঠানো এসএমএসে এই তথ্য জানায় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবি), আইএফআইসি ব্যাংক, ঢাকা ব্যাংক ও এনআরবি ব্যাংক। অন্যদিকে এবি ব্যাংক ও সিটি ব্যাংক এবিষয়ে একটি জাতীয় দৈনিকে বিজ্ঞাপন দিয়ে এই খবর নিশ্চিত করেছে।

ক্ষুদে বার্তায় বলা হয়েছে, যেকোনো ব্যাংকের এটিএম বুথে ইউসিবির ডেবিট কার্ড কোনো প্রকার চার্জ ছাড়াই ব্যবহার করা যাবে। এছাড়া ইউসিবির শাখায় চার্জ ছাড়াই অনলাইন সেবা প্রদান করা হবে।

অপরদিকে বিশ্বব্যাপী মহামারি রূপ নেয়া করোনাভাইরাসের বিস্তাররোধে অনলাইনে লেনদেন উৎসাহিত করতে বিশেষ ছাড় ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। এখন মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিস (এমএফএস) বা মোবাইল ব্যাংকিংয়ে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ও ওষুধ ক্রয়ে কোনো ধরনের চার্জ না কাটার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: