প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

অবশেষে হোয়াইট হাউস ছাড়ার কথা জানালেন ট্রাম্প

   
প্রকাশিত: ৫:৫৫ অপরাহ্ণ, ২৭ নভেম্বর ২০২০

ছবি: ইন্টারনেট

জো বাইডেন যদি পরবর্তী প্রেসিডেন্ট ঘোষিত হন তাহলে হোয়াইট হাউস ছাড়ার ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ৩ নভেম্বর যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট ভোটে হেরে যাওয়ার পর শুক্রবার (২৭ নভেম্বর) প্রথমবারের মতো সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন ট্রাম্প। তবে এই লড়াই থামতে এখনো বহু দেরি বলেও তিনি জানিয়েছেন। তবে ট্রাম্প ভোটে জালিয়াতির অভিযোগ তুলেছেন। এ ছাড়া বাইডেনকে তিনি স্বীকৃতি দেয়ার বিষয়টিও প্রত্যাখ্যান করেছেন।

বিভিন্ন রাজ্যে ভোটের ফলাফলে জো বাইজেনকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। এ ছাড়া মার্কিন সংবাদ মাধ্যমে বাইডেনকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে মোট ২৭০টি ইলেকটোরাল ভোট পেলেই প্রেসিডেন্ট হওয়া যায়। নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ৩০৬ ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন। অপরদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ২৩২ ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন।

একইসঙ্গে বাইডেন ট্রাম্পের থেকে ৬০ লাখ পপুলার ভোটও বেশি পেয়েছেন। বড় ধরনের কোনো পরিবর্তন না এলে আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের কথা রয়েছে জো বাইডেনের।

নির্বাচনের ফল জালিয়াতি হয়েছে উল্লেখ করে ট্রাম্পশিবির বেশ কয়েকটি রাজ্যে মামলা করেছিলেন। অধিকাংশ মামলাই প্রামাণের অভাবে খারিজ হয়ে গেছে।

এদিকে চলতি সপ্তাহেই বাইডেন টিমকে ট্রান্সজিশনের জন্য চূড়ান্ত অনুমতি দিয়েছেন। এছাড়া বাইডেন টিমকে প্রস্তুতির জন্য কয়েক মিলিয়ন ডলারের তহবিলের অনুমোদন দিয়েছেন।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: