প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

অবহেলায় মাটিতে লুটাচ্ছে চামড়া, গরীবের হকের দাম নাই !

   
প্রকাশিত: ১০:১৪ পূর্বাহ্ণ, ২ আগস্ট ২০২০

ফাইল ফটো

সরকার নির্ধারন করে দিয়েছিল দাম। কিন্তু আদত এর কোন দৃশ্য দৃশ্যমান হয়নি কোথাও। সরকারের সরাসরি হস্তক্ষেপ না থাকার কারনে সাম্প্রতিক কয়েক বছরের মতই এবছরও বহেলায় মাটিতে লুটাচ্ছে চামড়া।

গরুর চামড়া ১৫০ থেকে ৬০০ টাকায় বিক্রি হয়েছে। ছাগলের চামড়া বিক্রি হয়েছে ১০ টাকায়। বহু জায়গায় আবার কোনো ক্রেতাই পাওয়া যায়নি। বিক্রি করতে না পেরে অনেকে চামড়া মাটিতে পুতে ফেলেন। কোথাও অবিক্রিত চামড়া পড়ে থাকতে দেখা গেছে। গতবারের চেয়ে এবার চামড়ার দাম অনেক কম ধরা হয়েছিল। কিন্তু বাস্তবে বিক্রি হয়েছে তার চেয়েও অনেক কম দামে।

বিগত বছরগুলোর তুলনায় এবারে চামড়ার দাম কম হওয়াই মৌসুমী চামড়া ব্যবসায়ীদের এবার পথে বসার উপক্রম হয়েছে। লবণসহ সব কিছুর দাম বেড়ে গেছে। চামড়া জাতীয় সম্পদ ও দীর্ঘদিনের ব্যবসা বলে ঝুঁকি নিয়ে চামড়া কিনছে চামড়া ব্যবসায়ীরা। কোম্পানিরা যদি ভালো দাম দেয় তাহলে ভালো দাম পাওয়া সম্ভব তা না হলে লোকসান গুনতে হবে।

গতকাল রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে দুপুর পর্যন্ত অধিকাংশ মানুষই চামড়া বিক্রি করতে পারেনি। এ অবস্থায় বেশিক্ষণ চামড়া ফেলে রাখলে তা নষ্ট হয়ে যাবে। ফলে বিষয়টির দ্রুত সমাধান করা প্রয়োজন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: