প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

ফরমান শেখ

টাঙ্গাইল প্রতিনিধি

অবৈধভাবে জমি দখলের অভিযোগ, এলাকাবাসীর প্রতিবাদ

   
প্রকাশিত: ৪:৪০ অপরাহ্ণ, ১৮ সেপ্টেম্বর ২০২০

টাঙ্গাইলের ভূঞাপুরে ভয়ভীতি, মিথ্যা হয়রানিমূলক মামলা ও খুনের হুমকি দিয়ে পৈত্রিক বসতভিটা (জমি) অবৈধভাবে বেদখল করার অভিযোগ উঠেছে মো. আলতাফ হোসেন তরফদারের বিরুদ্ধে। জমি বেদখলকারী অভিযুক্ত আলতাফ হোসেন ভূঞাপুর পৌরসভার বীরহাটি এলাকার মৃত জাহা বক্স তালুকদারের ছেলে। এমন এক লিখিত অভিযোগ করেছেন একই এলাকার মৃত সঞ্চাব আলীর ছেলে ও ভুক্তভোগী রিপন তালুকদার।

লিখিত অভিযোগ জানা যায়- ভূঞাপুর পৌরসভার বীরহাটি মোজায় ১৫৯ খতিয়ানের ৩৬৪ দাগের ১৮ শতাংশ জমিতে রিপনের বাড়ি। এই ১৮ শতাংশের একাংশ বাড়ি অবৈধভাবে জবরদখলের চেস্টায় আলতাফ হোসেন ও তার সহযোগিরা দীর্ঘদিন যাবৎ রিপনের সাথে শুত্রুতা করে আসছেন। শুধু তাই নয় অবৈধভাবে রিপনের বাড়িতে টিনের বেড়াসহ মিথ্যা মামলাও দিয়ে হয়রানি করেছে।

এরইধাবাহিকতায় গত শুক্রবার (১১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১ টায় রিপন বাড়িতে না থাকায় পরিকল্পিতভাবে লোহার রড, দা-কুড়াল দিয়ে রিপনের ঘরবাড়ি ভাঙচুর ও পরিবারের ওপর হামলা চালিয়ে গুরুত্বর আহত করেন আলতাফ হোসেন ও তার সহযোগিরা।

স্থানীয়দের মাধ্যমে ঘরবাড়িতে ভাঙচুর ও তার পরিবারের ওপর হামলার খবর পেয়ে প্রতিবেশীদের সহযোগিতায় ভুক্তভোগী রিপন তার স্ত্রী, মেয়ে ও তার বোনকে গুরুত্বর আহত অবস্থায় ওই দিন দুপুরেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে ভর্তি করেন। পরে গত মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) ভূঞাপুর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন রিপন।

এরআগে রিপনের বাড়িঘর উচ্ছেদের উদ্দেশ্যে টিনের বেড়া দেয় আলতাফ হোসেন ও তার অন্যান্য সহযোগিরা। পরে রিপন বাধা দিতে যাওয়ায় মারধর ও তার পরিবারের ওপর হামলা চালিয়ে জখমও করেন। এ বিষয়ে উপজেলা ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম বাবুকে লিখিত অভিযোগের মাধ্যমে অবগত করলে জবরদখলকারী আরও ক্ষিপ্ত হয়ে খুন ও গুম করার হুমকি দেয় বলে অভিযোগে জানিয়েছে রিপন তরফদার।

এদিকে, গতকাল বৃহস্প‌তিবার সন্ধ্যায় ইবরাহীম খাঁ সরকারি কলেজ গেটের সামনে বীরহা‌টি গ্রা‌মের লোকজন আলতা‌ফ হোসেনের বিরু‌দ্ধে প্রতিবাদসভা ক‌রেছে। প্রতিবাদ সভায় রিপ‌নের জায়গা বেদখল ও এলাকাবাসীর বিরু‌দ্ধে মিথ্যা মামলা দা‌য়েরর প্রতিবাদ জানা‌নো হয়। এসময় প্রতিবাদসভায় স্থানীয়রা জানান, আলতাফ হোসেন জোরপূর্বক রিপ‌নের জায়গা বেদখল ক‌রে। এটা নি‌য়ে স্থানীয়রা জায়গা বেদখ‌লের প্রতিবাদ ক‌রে। এ‌তে ক্ষিপ্ত হ‌য়ে আলতাফ হোসেন এলাকাবাসীর বিরু‌দ্ধে কো‌র্টে মিথ্যা মামলা দা‌য়ের ক‌রে হয়রা‌নি কর‌ছে। দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার ও রিপনের জমি দখলমুক্ত করার আহবান জানায় তারা।

ভুক্তভোগী রিপন তরফদার বলেন, প্রতিবেশী আলতাফ হোসেন তরফতার ১৮ শতাংশ জমি অবৈধভাবে বেদখল করার চেস্টায় দীর্ঘদিন যাবৎ শত্রুতা করে আসছে। বিভিন্ন সময়ে বাড়িঘরে ভাঙচুর ও পরিবারের ওপর হামলা চালিয়েছে। আহত হয়েছে আমার স্ত্রী, মেয়ে ও বোন। এছাড়াও জমি দখলের পর টিনের বাউন্ডারী দিয়ে উল্টো রিপন ও এক মুক্তিযোদ্ধাসহ স্থানীয় কয়েকজনের নামে কোর্টে মিথ্যা মামলা দায়ের করা হয়। এসব বিষয়ে উপজেলা পরিষদে অভিযোগ করলে আলতাফ হোসেন আরও ক্ষিপ্ত হয়ে আমাকে খুন ও সন্তানদের গুম করে ফেলারও হুমকি দিয়ে আসছে। এমন অবস্থায় পরিবার-পরিজন নিয়ে আতঙ্কে রয়েছি।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: