প্রচ্ছদ / বিনোদন / বিস্তারিত

অস্কারে নতুন মুখ হৃতিক-আলিয়া

   
প্রকাশিত: ৪:০৯ অপরাহ্ণ, ২ জুলাই ২০২০

বলিউডে দম বন্ধ হয়ে আসা পরিবেশে কিছু বিশুদ্ধ বাতাস নিয়ে এলো অস্কারের একটি চিঠি। চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক আসর অস্কারের আয়োজক দ্য অ্যাকাডেমি অব মোশন পিকচার্স আর্টস অ্যান্ড সায়েন্স-এর পক্ষ থেকে এবার বিশ্বের ৮১৯ জন তারকাকে তাদের নতুন সদস্য হিসেবে যুক্ত করতে যাচ্ছে। যারা পরবর্তী সময়ে ভোট দিতে এবং অস্কারের বিভিন্ন কাজে সম্পৃক্ত হতে পারবেন। সেই তালিকায় এবার যুক্ত হচ্ছেন বলিউড দুই তারকা হৃতিক রোশন ও আলিয়া ভাট। সম্প্রতি সেই চিঠিটিই হাতে পেয়েছেন দুই তারকা।

আমন্ত্রিতের তালিকায় রয়েছেন, অভিনয় দুনিয়া থেকে হৃতিক রোশন, আলিয়া ভট্ট ছাড়াও এই আমন্ত্রণে সামিল কাস্টিং ডিরেক্টর নন্দিনী শ্রীকান্ত, কস্টিউম ডিজাইনার নীতা লুল্লা, ছোট ছবির পরিচালক, নিস্তা জৈন, অমিত মধেশিয়া, ভিজুয়াল এফেক্ট সুপারভাইজার বিশাল আনন্দ, সন্দীপ কমল-সহ আরও অনেকেই। অবশ্য ‘গাল্লি বয়’-তে অভিনয়ের সুবাদে আলিয়া গত বছরও আমন্ত্রণ পেয়েছিলেন। যদিও জয়া আখতারের এই ছবি মনোনয়নের প্রথম পর্বেই ছিটকে গিয়েছিল। প্রতি বছর অস্কারের আয়োজন করে অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। আমন্ত্রিতরা আমন্ত্রণ গ্রহণের পরে অস্কারের ভোটাধিকার পাবেন। আরও একটি কারণে ২০২০-র অস্কার অ্যাকাডেমি গুরুত্বপূর্ণ। এই পুরস্কার মঞ্চ চলতি বছরে নারী প্রতিনিধিত্বের সংখ্যা দ্বিগুণ করার লক্ষ্য নিয়েছে। সেই অনুযায়ী এ বছর পুরস্কার বাছাই এবং ভোটাধিকারে যাঁরা ডাক পেয়েছেন তাঁদের ৪৫ শতাংশই নারী। ২০১৬-য় শুরু হওয়া #অস্কারসোহাইট বিতর্ককে সামনে রেখেই এই লক্ষ্যপূরণ, সে কথা বলা বাহুল্য। আরও খবর, ২০২০-র অস্কারে থাকছেন ৭৫ জন মনোনীত প্রার্থী, ১৫ জন পুরষ্কার বিজয়ী, প্রযুক্তি বিভাগে পুরস্কৃত ৫ জন বিজেতা। বলিউড ছাড়া বিশ্বের সমস্ত শিল্প ক্ষেত্র যেমন অভিনয় থেকে শুরু করে পোশাক ডিজাইনারদের নামও আমন্ত্রিতের তালিকায় রাখা হয়েছে। বলিউডের হৃতিক, আলিয়া ছাড়া হলিউড থেকে আমন্ত্রিত হয়েছেন আনা দে আরমাস, ব্রায়ান টাইরি হেনরি, ফ্লোরেন্স পুগ, লেকেথ স্ট্যানফিল্ড, বেনি ফিল্ডস্টেইন এবং কনস্ট্যান্স ইউ। পরিচালকদের মধ্যে রয়েছেন লুলু ওয়াং, অ্যারি আস্টার, টেরেন্স ডেভিস এবং ম্যাথু ভন। অস্কার নিয়মিতই বলিউড তারকাদের আমন্ত্রণ জানিয়ে থাকে। এর আগে তাদের সম্মান পেয়েছেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, মাধুরী দীক্ষিত, টাবু, অনিল কাপুর, আমির খান, সালমান খান, ইরফান খান, প্রিয়াঙ্কা চোপড়া, ঐশ্বরিয়া রাই বচ্চন, দীপিকা পাড়ুকোনসহ অনেকে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: