প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

অস্ট্রেলিয়ায় খুলছে স্কুল

   
প্রকাশিত: ২:২৩ অপরাহ্ণ, ২৫ মে ২০২০

অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় অঙ্গরাজ্য নিউ সাউথ ওয়েলসে স্কুল খুলে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে এবং বাচ্চাদের স্কুলে পাঠাতে বলা হয়েছে। করোনাভাইরাসের ঝুঁকি এড়িয়ে স্বাভাবিক জীবনে ফেরার বার্তা দিচ্ছে এটি। তবে দেশটির অন্যান্য অঙ্গরাজ্য যেমন, ভিক্টোরিয়া ও কুইন্সল্যান্ডে এখনো স্কুল বন্ধ রয়েছে। এসব অঙ্গরাজ্যের শিক্ষা কর্মকর্তারা বলছেন, শ্রেণিকক্ষে দেশটিতে স্বীকৃত দেড় মিটার সামাজিক দূরত্ব বজায় রাখতে পারবেন না তাঁরা।

তবে স্কুল খুললেও বাচ্চাদের দুপুরের খাবারের বিরতি, সাধারণ পানির ঝর্ণা ব্যবহার, জমায়েত বা শরীরচর্চা, অর্কেস্ট্রা বা সাঁতার কাটার মতো অতিরিক্ত শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। মা-বাবাকে বলা হয়েছে, তাঁরা যেন নিজেদের গাড়ি বা পায়ে হেঁটে সন্তানদের স্কুলে পৌঁছে দেন, যাতে করে গণপরিবহন এড়িয়ে চলা সম্ভব হয়। সিডনিতে প্রতিদিন অন্তত এক লাখ ১০ হাজার শিক্ষার্থী গণপরিবহন ব্যবহার করে। চীনে গত চব্বিশ ঘণ্টায় নতুন করে ১১ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত করা হয়েছে। এই সংখ্যা গত তিন দিনের তুলনায় কিছুটা বেশি। তবে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন বলছে, তাদের অভ্যন্তরীণ কোন সংক্রমণ নেই। বরং নতুন সংক্রমিত সবাই বিদেশ থেকে এসেছে। এছাড়া উপসর্গবিহীন সংক্রমিতদের সংখ্যা আলাদাভাবে হিসাব করে চীন। উপসর্গ না থাকলেও করোনাভাইরাস রয়েছে নতুন করে এমন ৪০ জনের মধ্যে সংক্রমণ শনাক্ত করা হয়েছে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: