প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

আগস্টেই বাজারে আসবে ‘কোভ্যাক্সিন’!

   
প্রকাশিত: ৩:২৭ অপরাহ্ণ, ৩ জুলাই ২০২০

সব ঠিক থাকলে আগস্ট মাসেই বাজারে আসতে পারে ভারতের উৎপাদিত করোনভাইরাসের ভ্যাকসিন ‘কোভ্যাক্সিন’। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) এবং ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড সংস্থার সমন্বয়ে নির্মিত এই ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু হতে চলেছে আজকালের মধ্যেই। ট্রায়ালের জন্য ১২টি প্রতিষ্ঠানকেও বাছাই হয়েছে। এই ধাপটি উত্তীর্ণ হয়ে গেলে আগামী ১৫ অগস্টের মধ্যেই সাধারণ মানুষের জন্য এদেশে তৈরি করোনার এই ভ্যাকসিন চালু হয়ে যেতে পারে।

আইসিএমআর জানিয়েছে, কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়ালগুলি শেষ হয়েছে। সফলও হয়েছে। হিউম্যান ট্রায়ালও হয়ে যাবে খুব শীঘ্রই। শেষ পর্যায়ে সাফল্য পেলে ১৫ অগস্টের মধ্যে কোভিড ভ্যাকসিন এসে যাবে। আইসিএমআর ইতিমধ্যেই তার সমস্ত স্টকহোল্ডারকে চিঠি দিয়েছে, এই ট্রায়ালটিকে যেন শীর্ষ অগ্রাধিকার হিসেবে বিবেচনা করা হয়। গতকাল বৃহস্পতিবার (২ জুলাই) আইসিএমআর নিজেই দেশের প্রথম কোভিড -১৯ ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের জন্য ১২টি প্রতিষ্ঠানকে বেছে নিয়েছে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: