প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আগামীকাল বসছে পদ্মা সেতুর ২৯তম স্প্যান

   
প্রকাশিত: ৭:৫৭ অপরাহ্ণ, ৩ মে ২০২০

ছবি- প্রতীকী

অনুকূল আবহাওয়া আর কারিগরি জটিলতা দেখা না দিলে পদ্মাসেতুর ২৯তম স্প্যান বসবে সোমবার (৪ মে)। স্প্যানটি বসানোর মাধ্যমে দৃশ্যমান হবে সেতুর ৪ হাজার ৩৫০ মিটার। রোববার (৩ মে) সকালে স্প্যানটি মুন্সিগঞ্জের মাওয়া কুমার ভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে নিয়ে যাওয়া হয়েছে নির্ধারিত পিলারের কাছে। সোমবার (৪ মে) সকাল থেকে মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে সেতুর ১৯ ও ২০ নম্বর পিলারের উপর স্প্যানটি বসানো হবে। ২৮তম স্প্যান বসানোর ২৩ দিনের মাথায় বসতে যাচ্ছে ২৯তম স্প্যানটি।বর্তমানে পদ্মাসেতুর ৪২০০ মিটার দৃশ্যমান আছে।

২৯তম স্প্যান বসানো হলে বাকি থাকবে আর মাত্র ১২টি। চীনে পদ্মাসেতুর সর্বশেষ দুটি স্প্যানের কাজ শেষ হয়েছে। এরই মধ্যে স্প্যান দুটির মালামাল ও যন্ত্রাংশ বাংলাদেশে আসার অপেক্ষায়। মূল সেতুর প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের বলেছেন, মাওয়াতে বর্তমানে ঝড়ো আবহাওয়া চলছে। এই রোদ, এই ঝড়-বৃষ্টি।আবহওয়া অনুকূলে থাকলে সেতুর ২৯তম স্প্যান আগামীকাল সোমবার সকালে মাওয়া প্রান্তের ১৯ এবং ২০ নম্বর পিলারের উপর স্থাপন করা হবে। এতে সেতুর ৪ হাজার ৩৫০ মিটার স্প্যান স্থাপন সম্পন্ন হবে। স্প্যানটিকে রোববার সকালে ৮টায় নির্ধারিত পিলারের কাছে আনা হয়েছে।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মাসেতুর নির্মাণকাজ শুরু হয়। মূলসেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: