আজ দেখা যাবে পিঙ্ক সুপারমুন; কখন দেখা যাবে জেনে নিন

   
প্রকাশিত: ১০:২১ অপরাহ্ণ, ৭ এপ্রিল ২০২০

করোনা এই দুঃসময়ে রাতের আকাশকে গোলাপি করে তুলতে যাচ্ছে পিঙ্ক সুপারমুন। আজ ও কাল দু’দিন ধরে দেখা যাবে সেই মহাজাগতিক দৃশ্য। এখন অপেক্ষা পূর্ণিমার। চোখ জোড়াবে চাঁদের এই মোহময়ী রূপ। করোনা ভাইরাসের কারণে দেশে দেশে চলছে লকডাউন। মানুষ ঘরবন্দি হয়ে পড়েছেন। তবে এই ঘরবন্দি অবস্থায় প্রিয় জনকে নিয়ে বাড়ির ছাদে গিয়ে পিঙ্ক সুপারমুন দেখতে কোনো বাধা নেই। তবে অবশ্যই সামাজিক দূরত্ব মেনে চলে। গোলাপি সুপারমুন ৭ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশে আর পরদিন ৮ এপ্রিল ভারতসহ দক্ষিণ এশিয়ার আকাশে দেখা যাবে।

কী এই সুপারমুন?

পূর্ণিমার চাঁদ আর সুপার মুনের মধ্যে একটই তফাত্‍ আছে। পূর্ণিমার মতোই সম্পূর্ণ গোল চাঁদ দেখা যায় ঠিকই তবে সুপারমুনের সেই চাঁদ আকারে আরো বড় হয়। কারণ এই বিশেষ সময়ে পৃথিবীর উপগ্রহ চাঁদ পৃথিবীর একেবারে কাছে চলে আসে। তাই দেখতে অনেক বেশি উজ্জ্বল লাগে।

চাঁদ যে কক্ষপথে ঘুরে সেই কক্ষপথের সব থেকে দূরের অংশটাকে বলা হয় অ্যাপজি আর সবথেকে কাছের অংশটা কে বলা হয় পেরিজি। সুপারমুনের সময় চাঁদ এই পেরিজিতে চলে আসে। তাই এই সময় চাঁদকে অন্যান্য সময়ের তুলনায় ১৪ শতাংশ বেশি বড় দেখতে লাগে। আর সাধারণের থেকে ৩০ শতাংশ বেশি উজ্জ্বল হয় চাঁদ।

সূর্যাস্তের পর সন্ধ্যা হলেই আকাশে চাঁদ দেখা যাবে। ঠিক রাত ৮টা ৩০মিনিট থেকে চাঁদ বড় আকার নেবে। তখনই দেখা যাবে সুপারমুন। ৭ এপ্রিল থেকে ৮ এপ্রিল পর্যন্ত এই সুপারমুন দেখা যাবে। কিন্তু ৮ এপ্রিল যখন সুপারমুন দেখা যাবে তখন দেশের আকাশে থাকবে সূর্যের আলো। তাই এই সুপারমুন দেখতে অপেক্ষা করতে হবে রাতের জন্য।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: