আজ ম্যাচ না হলে যে সমস্যায় পড়বে বাংলাদেশ

     
প্রকাশিত: ৬:৪৬ অপরাহ্ণ, ১১ জুন ২০১৯

ছবি: ইন্টারনেট

বিশ্বকাপে খেলতে যাওয়ার আগে বাংলাদেশ দলের প্রাথমিক লক্ষ্য ঠিক করা হয়েছিল অন্তত সেমিফাইনাল। এ লক্ষ্যপূরণে প্রথম রাউন্ডের নয় ম্যাচে জিততে হবে অন্তত পাঁচটিতে। এ পাঁচ জয়ের ৪টি ধরা হয়েছে আফগানিস্তান, শ্রীলঙ্কা, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ।

এ চার জয় নিশ্চিত করার পাশাপাশি হারাতে হবে ওপরের সারির যেকোনো একটি দলকে। যা এরই মধ্যে করে ফেলেছে বাংলাদেশ দল। নিজেদের প্রথম ম্যাচেই হারিয়েছে শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে। তবে হেরে গিয়েছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে পরের দুই ম্যাচে।

এতে অবশ্য চিন্তার খুব বেশি কিছু নেই। কারণ প্রথম তিন ম্যাচ থেকে ১টি জয় নিশ্চিত হওয়ায়, এখনো বেশ ভালোভাবেই বেঁচে রয়েছে টাইগারদের সেমিফাইনাল খেলার সম্ভাবনা। বাকি থাকা ছয়ের ম্যাচের মধ্যে প্রত্যাশিত ৪টি জয় পেলেই প্রায় নিশ্চিত হয়ে যাবে সেমিফাইনালের টিকিট।

কিন্তু বাংলাদেশের এ পরিকল্পনায় পানি ঢেলে দিতে প্রস্তুত প্রকৃতি। লন্ডন ও কার্ডিফ পর্ব শেষে বাংলাদেশ দলের পরের মিশন এখন ব্রিস্টলে। যেখানে তাদের প্রতিপক্ষ, ৪ জয়ের একটি ধরে রাখা শ্রীলঙ্কা। আজ মঙ্গলবার (১১ জুন) ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে লঙ্কানদের বিপক্ষে লড়বে বাংলাদেশ।

এ ম্যাচের আগে একটি দুঃসংবাদ রয়েছে বাংলাদেশ ক্রিকেটের জন্য। শ্রীলঙ্কার বিপক্ষে যে ম্যাচটি, সেটি টাইগার ক্রিকেটের ভক্ত-সমর্থকদের জন্য কোনো সুখবর দিচ্ছে না প্রকৃতি।

বৃষ্টির কারণে ব্রিস্টলে পাকিস্তান ও শ্রীলঙ্কার ম্যাচটি পরিত্যাক্ত হয় যার ফলে দুই দলকে ১ পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হয়। এবার সেই বৃষ্টি এবার হানা দিয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচেও।

বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় মাঠে নামার কথা বাংলাদেশ ও শ্রীলঙ্কার। কিন্তু বৃষ্টির কারণে টস হতে দেরি হয়। বৃষ্টির মধ্য দিয়েই টাইগাররা স্থানীয় সময় সকালে পৌনে এগারোটায় মাঠে এসেছে।

তবে বাংলাদেশ দল ব্রিস্টলে পৌঁছালে কিছু সময়ের জন্য বৃষ্টি বন্ধ হয়। কিন্তু আবারও পড়ছে বৃষ্টি, যার ফলে আজকের ম্যাচটিও পণ্ড হতে পারে।

পরিসংখ্যান বলছে, বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে এখন পর্যন্ত লঙ্কানরা মুখোমুখি হয়েছে ৪৫ বার। যার মধ্যে শ্রীলঙ্কা জয় পেয়েছে ৩৬টি ম্যাচে। অন্যদিকে বাংলাদেশ জয় পেয়েছে মাত্র ৭টি ম্যাচে। আর বাকি দুই ম্যাচ পরিত্যাক্ত হয়েছে। তবে সাম্প্রতিক পারফরম্যান্স কিংবা ওয়ানডে র‍্যাংকিংয়ে এগিয়ে আছে বাংলাদেশ।

দুই দলের সর্বশেষ ম্যাচে হাথুরুর লঙ্কাকে বিশাল ব্যবধানে হারিয়েছিল টাইগাররা। দুবাইয়ে এশিয়া কাপে বাংলাদেশ জিতেছিল ১৩৭ রানে।

কিন্তু বৃষ্টির কারণে যদি ম্যাচটি না হয়, অর্থাৎ বাংলাদেশ যদি সে ম্যাচ থেকে পূর্ণ ২ পয়েন্ট না পায়- তাহলে সেমিতে খেলার ক্ষেত্রে বড় ধাক্কাই হবে টাইগারদের জন্য।

ম্যাচ পরিত্যক্ত হলে বাংলাদেশ শ্রীলঙ্কা ১ পয়েন্ট করে পাবে। এতে শ্রীলঙ্কার বেশ সুবিধা হবে। কারণ পাকিস্তানের সাথে শ্রীলঙ্কা ১ পয়েন্ট পেয়ে গেছে। তাহলে শ্রীলঙ্কার মোট পয়েন্ট হবে ৪।

অন্য দিকে বাংলাদেশের হবে ৩ পয়েন্ট। যার কারণে পয়েন্ট টেবিলে বাংলাদেশের স্থানের কোন পরিবর্তন হবে না। বাংলাদেশ পয়েন্ট টেবিলে ৮ নাম্বারে থাকবে। এটাই বাংলাদেশের জন্য বিশাল বড় দুঃসংবাদ।

বিডি২৪লাইভ/এআইআর

এআইআর/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: